মনোযোগ বাড়াতে যেসব খাবার খাবেন

কিছু খাবার আমাদের মনোযোগ বাড়াতে সাহায্য করে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ যে কোনো ধরনের কাজ সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্য মনোযোগের প্রয়োজন। এই মনোযোগের অভাবে আমরা ইচ্ছা থাকা সত্ত্বেও অনেক কিছু সঠিকভাবে করতে ব্যর্থ হই।

কিছু কিছু খাবার রয়েছে যেগুলি মস্তিষ্কের উপর প্রভাব সৃষ্টি করে আমাদের মনোযোগ বাড়াতে সাহায্য করে। এসব খাবার নিয়মিতভাবে গ্রহণ করলে আপনার মনোযোগের ক্ষমতা অনেকাংশে বেড়ে যাবে বলে আশা করা যায়। এমনই কিছু খাবারের কথা থাকছে আজ।

শর্করাযুক্ত খাদ্য

শর্করাযুক্ত খাদ্য মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে সাহায্য করে। স্মৃতিশক্তি, চিন্তার ক্ষমতা ও মানসিক দক্ষতা বৃদ্ধিতে এই জাতীয় খাদ্যের ভূমিকা রয়েছে। তাই নিয়মিত আপনি ফলের রস খাওয়ার অভ্যাস করতে পারেন। তবে অতিমাত্রায় শর্করা গ্রহণ না করার ব্যাপারে সচেতন হতে হবে।

মাছ

মনোযোগ বাড়াতে চাইলে নিয়মিত বিভিন্ন ধরনের মাছ আপনার খাদ্য তালিকায় রাখুন। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকায় মস্তিষ্কের জন্য মাছ অত্যন্ত উপকারী। শুধু মস্তিষ্কই নয়, আমাদের হার্ট স্বাভাবিক রাখতেও মাছের অনন্য ভূমিকা রয়েছে।

চকলেট

চকলেটে অ্যান্টিঅক্সিডেন্টযুক্ত উপাদান থাকায় তা মস্তিস্কের ক্ষমতা স্বাভাবিক রাখতে সাহায্য করে। এছাড়া এতে রয়েছে ক্যাফেইন, যা মনোযোগ বাড়াতে বিশেষভাবে সহায়তা করে। তবে চকলেটে ফ্যাট থাকার কারণে এটি বেশি মাত্রায় গ্রহণ করা যাবে না।

ব্রকোলি

মস্তিষ্কের জন্য আরেকটি উপকারী খাদ্য ব্রকোলি। এতে ভিটামিন সি, ভিটামিন কে ও কোলাইন থাকার জন্য নিয়মিত গ্রহণ করা হলে মানসিক দক্ষতা বৃদ্ধি পায়।

হলুদ

হলুদ খাবারে শুধু মশলা হিসেবে ব্যবহৃত হলেও এর গুণ কিন্তু কম নয়। শরীরের নানা ধরনের উপকারের পাশাপাশি এটি মস্তিস্কের জন্যও ভালো। মস্তিষ্কের অক্সিজেন গ্রহণের ক্ষমতা হলুদের জন্য বৃদ্ধি পায়। ফলে নিয়মিত হলুদ গ্রহণ করা হলে মনোযোগ বৃদ্ধি পাওয়ার ক্ষেত্রে তা ভূমিকা রাখে।

Advertisements
Loading...