কম্পিউটার বুঝবে শরীরের ভাষা

এই প্রযু্ক্তি উদ্ভাবনের জন্য কাজে লাগানো হয়েছে প্যানোপটিক স্টুডিও

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমেরিকার কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ সম্প্রতি উদ্ভাবন করেছেন এমন এক কম্পিউটার যা মানুষের শরীরের বিভিন্ন অঙ্গভঙ্গি অর্থাৎ শরীরের ভাষা বুঝতে সক্ষম।

বিশেষ এই কম্পিউটার মুখের বিভিন্ন অভিব্যক্তি ও হাতের ইশারা বুঝতে সক্ষম। এছাড়া প্রথম বারের মতো এই কম্পিউটারে এমন এক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যার মাধ্যমে এটি আঙুল নাড়াচাড়ার অর্থও বুঝতে পারে। এই প্রযু্ক্তি উদ্ভাবনের জন্য কাজে লাগানো হয়েছে প্যানোপটিক স্টুডিও, যাতে ব্যবহৃত হয় ৫০০টি ক্যামেরা।

রোবোটিক্সের অ্যাসোসিয়েট প্রফেসর ও গবেষক ইয়াসির শেখ বলেন, এই উদ্ভাবনের ফলে মানুষ এ মেশিনের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে এক নতুন দ্বার উন্মোচিত হয়েছে। এছাড়া মেশিনকে কাজে লাগিয়ে পারিপার্শ্বিক অবস্থা অনুধাবনের ক্ষেত্রেও এটি একটি গুরুত্বপূর্ণ উদ্ভাবন।

এই প্রযুক্তি অটিজম, ডিজলেক্সিয়া ও ডিপ্রেশনে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ইয়াসির শেখ আরও বলেন, “অন্যদের সাথে যোগাযোগের জন্য আমরা কন্ঠস্বর ও অঙ্গভঙ্গি প্রায় সমানভাবে ব্যবহার করি। কিন্তু কম্পিউটার অঙ্গভঙ্গি সঠিকভাবে অনুধাবনের জন্য যথেষ্ট উন্নত হয়ে পারেনি”

তথ্যসূত্র: www.sciencedaily.com

Advertisements
Loading...