চীনের অন্যতম প্রাচীন মসজিদ শিয়ান মসজিদ

চীনে বর্তমানে মুসলিমের সংখ্যা ২ কোটি ৩০ লাখ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ১৪ জুলাই ২০১৭ খৃস্টাব্দ, ৩০ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ, ১৯ শাওয়াল ১৪৩৮ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

যে ছবিটি আপনারা দেখছেন সেটি চীনের অন্যতম প্রাচীন মসজিদ শিয়ান মসজিদ। বিশ্বের ঐতিহাসিক মসজিদের মধ্যে এটিও একটি।

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনের অন্যতম সংখ্যালঘু হলো মুসলিম সম্প্রদায়। চীনে বর্তমানে মুসলিমের সংখ্যা ২ কোটি ৩০ লাখ। এই সংখ্যা অনেক আরব দেশের জনসংখ্যার চেয়েও অনেক বেশি। চীনের মুসলিমদের মধ্যে প্রায় অর্ধেকেরই বসবাস জিনজিয়াংয়ে। চীনের উত্তর-পূর্বে মুসলমানের সংখ্যায় বেশি। মুসলমানদের সবচেয়ে ঘনবসতি হচ্ছে বেইজিং এবং তিয়ানজিনে।

চীনের সবখানেই মুসলমানদের অবস্থান হলেও অধিকাংশই সিন জিয়াংয়ে বসবাস করেন। শহ সহস্র বছর ধরে চীনের মুসলমানরা ছোট বড় বহু মসজিদ নির্মাণ করেছেন।

এক তথ্যে জানা যায়, চীনে বর্তমানে মসজিদের সংখ্যা ৩০ হাজারেরও বেশি। এসব মসজিদে ইমামের সংখ্যা প্রায় ৪০ হাজার।

ইতিহাস থেকে যানা যায়, চীনের ক্যান্টন নগরীতে প্রথম মসজিদ নির্মাণ করা হয়। এই মসজিদটি ‘মেমোরিয়াল মসজিদ’ নামে পরিচিত হয়ে ওঠে। চীনে কয়েকজন সাহাবির কবরও নাকি রয়েছে।
নানা প্রতিকূলতা সত্ত্বেও চীনে প্রকৃত দ্বীনদার মুসলমানের সংখ্যা অনেক বেশি। ধর্মের প্রতি তাদের আন্তরিকতাও অনেক বেশি। প্রতিবছর চীন হতে প্রায় ১০ হাজার মুসলমান হজ্বব্রত পালনে যান।

চীনের প্রাচীনতম মসজিদগুলো পর্যটকদের কাছে অন্যতম ও আকর্ষণীয়। তেমনি পর্যটকদের কাছে আকর্ষণীয় হলো চীনের শিয়ান শহরের এই শিয়ান জামে মসজিদ। এই মসজিদের দেওয়ালে আরবি ভাষায় পুরো কোরআন শরীফ লেখা রয়েছে।!

তথ্য: http://bd.shabestan.ir এর সৌজন্যে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...