যেসব অভ্যাসের কারণে বেড়ে যায় মাথাব্যথা

মাত্রাতিরিক্ত মানসিক চাপ অনেক সময় মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাথাব্যথা একটি সাধারণ সমস্যা, যার কারণে প্রায়শই আমাদের ভুগতে হয়। মাথাব্যথা কমাতে আমাদের মনে রাখা প্রয়োজন যে, দৈনন্দিক কিছু অভ্যাসের কারণে মাথা ব্যথার সমস্যা বেড়ে যেতে পারে।

মাথাব্যথা বিভিন্ন কারণে হতে পারে। অনেক সময় টেনশন করার জন্য মাথায় ব্যথা হতে পারে। অনেক ক্ষেত্রে আবার মাইগ্রেনের কারণেও অনেকের মাথায় ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে। সাধারণত যেসব অভ্যাসের কারণে মাথা ব্যথার সমস্যা বৃদ্ধি পায় সেগুলি নিচে উল্লেখ করা হল-

ক্যাফেইন গ্রহণ

ক্যাফেইন গ্রহণ করা হলে শরীরে পানির অভাব তৈরি হয়। এর ফলে অনেকের মাথা ব্যথা হতে পারে। তাই চা ও কফি খাওয়ার ব্যাপারে সচেতন হতে হবে। তবে হঠাৎ করে চা-কফি গ্রহণ করা বন্ধ করে দিলেও মাথা ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে। তাই একবারে চা-কফি খাওয়া বাদ না দিয়ে ধীরে ধীরে কমিয়ে আনুন।

ঠিক মতো না ঘুমানো

পর্যাপ্ত সময় ধরে না ঘুমানো মাথায় ব্যথা হওয়ার অন্যতম কারণ। তাই আপনি যতোই ব্যস্ত জীবন কাটান না কেনো যেকোনো ভাবে আপনাকে যথেষ্ট পরিমাণ ঘুমাতে হবে। সাধারণত একজন মানুষের দৈনিক ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন হয়। ভালোভাবে না ঘুমালে আপনার মাথাব্যথাসহ বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

খাওয়া বাদ দেওয়া

আমাদের অনেকেরই কম খাওয়ার অভ্যাস রয়েছে। খাওয়া বাদ দিলে ব্লাড সুগারের পরিমাণ কমে যায়। এর সাথে মাথাব্যথা হওয়ার সরাসরি সম্পর্ক রয়েছে। তাই কোনো অবস্থানেই খাদ্য গ্রহণ করা বাদ দেওয়া যাবে না। প্রতি ৩-৪ ঘন্টা অন্তর অন্তর সামান্য কিছু হলেও খাওয়ার অভ্যাস করুন।

পানিশূন্যতা

পানিশূন্যতা মাথা ব্যথার সমস্যা বৃদ্ধির ক্ষেত্রে ভূমিকা রাখে। অনেকেই ব্যস্ততার কারণে দিনে যথেষ্ট পরিমাণ পানি পান করেন না, এবং এর ফলস্বরূপ মাথা ব্যথাতে ভোগেন। এই সমস্যা দূর করতে দিনে কমপক্ষে ৮ গ্লাস পানি পান করার অভ্যাস করুন। যে অবস্থাতেই থাকবেন না কেনো, কিছুক্ষণ পরপর পানি পান করতে ভুলবেন না।

মানসিক চাপ

মাত্রাতিরিক্ত মানসিক চাপ অনেক সময় মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায়। এই সমস্যা দূর করতে তাই আপনার মানসিক চাপ কমাতে হবে। যে কোনো পরিস্থিতিতে উত্তেজিত না হয়ে শান্ত থাকার চেষ্টা করুন। এছাড়া মানসিক চাপ কমাতে হাঁটা, সাঁতার কাটা ও ইয়োগার অভ্যাস করতে পারেন।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...