যেসব অভ্যাসের কারণে বেড়ে যায় মাথাব্যথা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাথাব্যথা একটি সাধারণ সমস্যা, যার কারণে প্রায়শই আমাদের ভুগতে হয়। মাথাব্যথা কমাতে আমাদের মনে রাখা প্রয়োজন যে, দৈনন্দিক কিছু অভ্যাসের কারণে মাথা ব্যথার সমস্যা বেড়ে যেতে পারে।

মাথাব্যথা বিভিন্ন কারণে হতে পারে। অনেক সময় টেনশন করার জন্য মাথায় ব্যথা হতে পারে। অনেক ক্ষেত্রে আবার মাইগ্রেনের কারণেও অনেকের মাথায় ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে। সাধারণত যেসব অভ্যাসের কারণে মাথা ব্যথার সমস্যা বৃদ্ধি পায় সেগুলি নিচে উল্লেখ করা হল-

ক্যাফেইন গ্রহণ

ক্যাফেইন গ্রহণ করা হলে শরীরে পানির অভাব তৈরি হয়। এর ফলে অনেকের মাথা ব্যথা হতে পারে। তাই চা ও কফি খাওয়ার ব্যাপারে সচেতন হতে হবে। তবে হঠাৎ করে চা-কফি গ্রহণ করা বন্ধ করে দিলেও মাথা ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে। তাই একবারে চা-কফি খাওয়া বাদ না দিয়ে ধীরে ধীরে কমিয়ে আনুন।

ঠিক মতো না ঘুমানো

পর্যাপ্ত সময় ধরে না ঘুমানো মাথায় ব্যথা হওয়ার অন্যতম কারণ। তাই আপনি যতোই ব্যস্ত জীবন কাটান না কেনো যেকোনো ভাবে আপনাকে যথেষ্ট পরিমাণ ঘুমাতে হবে। সাধারণত একজন মানুষের দৈনিক ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন হয়। ভালোভাবে না ঘুমালে আপনার মাথাব্যথাসহ বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

খাওয়া বাদ দেওয়া

আমাদের অনেকেরই কম খাওয়ার অভ্যাস রয়েছে। খাওয়া বাদ দিলে ব্লাড সুগারের পরিমাণ কমে যায়। এর সাথে মাথাব্যথা হওয়ার সরাসরি সম্পর্ক রয়েছে। তাই কোনো অবস্থানেই খাদ্য গ্রহণ করা বাদ দেওয়া যাবে না। প্রতি ৩-৪ ঘন্টা অন্তর অন্তর সামান্য কিছু হলেও খাওয়ার অভ্যাস করুন।

Related Post

পানিশূন্যতা

পানিশূন্যতা মাথা ব্যথার সমস্যা বৃদ্ধির ক্ষেত্রে ভূমিকা রাখে। অনেকেই ব্যস্ততার কারণে দিনে যথেষ্ট পরিমাণ পানি পান করেন না, এবং এর ফলস্বরূপ মাথা ব্যথাতে ভোগেন। এই সমস্যা দূর করতে দিনে কমপক্ষে ৮ গ্লাস পানি পান করার অভ্যাস করুন। যে অবস্থাতেই থাকবেন না কেনো, কিছুক্ষণ পরপর পানি পান করতে ভুলবেন না।

মানসিক চাপ

মাত্রাতিরিক্ত মানসিক চাপ অনেক সময় মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায়। এই সমস্যা দূর করতে তাই আপনার মানসিক চাপ কমাতে হবে। যে কোনো পরিস্থিতিতে উত্তেজিত না হয়ে শান্ত থাকার চেষ্টা করুন। এছাড়া মানসিক চাপ কমাতে হাঁটা, সাঁতার কাটা ও ইয়োগার অভ্যাস করতে পারেন।

This post was last modified on জুন ১২, ২০২৩ 10:49 পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে