বিশ্বের দীর্ঘতম ঝুলন্ত সেতু খুলে দেওয়া হয়েছে

৪৯৪ মিটার দৈর্ঘ্যের এই সেতুটির নাম দেওয়া হয়েছে ‘ইউরোপাব্রুখে’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবশেষে খুলে দেওয়া হলো সুইজারল্যান্ডে বিশ্বের দীর্ঘতম ঝুলন্ত সেতু। দেশটির জারমেট শহরের কাছে প্রায় ৫০০ মিটার দৈর্ঘ্যের এই সেতুটিতে এখন হতে চাইলেই হাঁটতে পারবেন সব পথচারীরা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ৪৯৪ মিটার দৈর্ঘ্যের এই সেতুটির নাম দেওয়া হয়েছে ‘ইউরোপাব্রুখে’ অর্থাৎ ইউরোপ ব্রিজ। সুইজারল্যান্ডের গ্রেবেনগুফার গিরিখাত হতে এটি ৮৫ মিটার উচ্চতায় এই ব্রিজটি স্থাপন করা হয়েছে।

জানা গেছে, এই ব্রিজটি উদ্বোধনের পূর্বে অস্ট্রিয়ার রুটে অঞ্চলের একটি সেতুই ছিল বিশ্বের দীর্ঘতম সেতু। এটির দৈর্ঘ্য হলো ৪০৫ মিটার। ভুমি হতে এর উচ্চতা ১১০ মিটার। তবে এখন থেকে সুইজারল্যান্ডের ইউরোপাব্রুখেই হচ্ছে বিশ্বের সবচেয়ে দীর্ঘ ঝুলন্ত সেতু। পুরনো একটি সেতু ভেঙে পড়ায় সেখানে নতুন এই সেতুটি নির্মাণ করা হয়।

জানা গেছে, নতুন এই সেতু ইউরোপাব্রুখে একসঙ্গে ৮ টন ওজন বহন করতে সক্ষম। উদ্বোধনের পর থেকে এই সেতুতে চড়ার জন্য বহু মানুষ ভীড় করছে।

নতুন এই সেতুটি উন্মুক্ত হওয়ার কারণে সুইজারল্যান্ডে পর্যটকদের আনাগোনা আরও বাড়বে। কারণ এমন মোহনীয় ও সৌন্দপূর্ণ স্থান খুঁজে পাওয়া প্রায় দুষ্কর।

উল্লেখ্য, সম্প্রতি চীনে এমনই একটি কাচের সেতু তৈরি করা হয়। ওই সেতুটিও পর্যটকদের জন্য এক আকর্ষণীয় বিষয় হয়ে দাঁড়ায়। তবে স্বচ্ছ কাচের কারণে অনেকেই ওই সেতুতে চড়তে ভয় পান। তবে সুইজারল্যান্ডের এই সেতুটিতে সে ধরনের কোনো সমস্যা নেই। যে কারণে পর্যকটরা এই সেতুতে ভীড় জমাবেন সেটিই স্বাভাবিক।

Advertisements
Loading...