জীবনের লক্ষ্য ঠিক করবেন যেভাবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বলা হয়, লক্ষ্যহীন জীবন বৈঠাবিহীন নৌকার মতো। আসলেই বিষয়টি তাই। জীবনের নির্দিষ্ট কোনো লক্ষ্য না থাকলে আপনি বৈঠাবিহীন নৌকার মতোই এদিক-ওদিক ভেসে বেড়াবেন, কিন্তু কখনোই সাফল্যের দেখা পাবেন না।

চিন্তা করার ক্ষমতা হওয়ার পর থেকেই, অর্থাৎ মোটামুটি প্রাপ্তবয়স্ক হওয়ার পর থেকেই প্রত্যেক মানুষের নির্দিষ্ট লক্ষ্য ঠিক করে সেই দিকে এগিয়ে যাওয়া উচিৎ। এই কাজটি যে যতো সঠিকভাবে করতে পারবে তার পক্ষে সাফল্য লাভ করা ততো সহজ হবে। তাহলে জেনে নেওয়া যাক কাজটি আমরা কিভাবে করতে পারি।

নিজে কি চান তা বোঝার চেষ্টা করুন

আপনি নিজে জীবনে কী চান তা ভালোভাবে চিন্তা করে দেখুন। চিন্তা করলে অনেক ধরনের বিষয়ই আপনার মাথায় আসতে পারে। ফলে আপনাকে অত্যন্ত সাবধানে আপনার মূল ইচ্ছাটি খুঁজে বের করতে হবে। কাজটি অবশ্যই কিছুটা কঠিন।

সামর্থ্য আছে কিনা চিন্তা করুন

এমন হতে পারে যে, আপনি কিছু একটা হতে চাইছেন, কিন্তু সেটি হবার মতো সব ধরনের যোগ্যতা আপনার নেই। এটি খুবই স্বাভাবিক একটি ব্যাপার। তাই বিষয়টিকে আপনার মেনে নিতে শিখতে হবে। সেই ক্ষেত্রে আপনার অন্য যেসব বিষয়গুলি প্রিয় সেই দিকে নজর দিতে হবে।

অভিজ্ঞদের পরামর্শ নিন

আপনার জীবনের লক্ষ্যের ব্যাপারে অভিজ্ঞ ব্যক্তিদের পরামর্শ নেওয়া অত্যন্ত জরুরী। কারণ অনেক বিষয় থাকতে পারে যেগুলি তারা আপনার চেয়ে ভালো বুঝতে পারবেন। তাই আপনার লক্ষ্যের ব্যাপারে তাদের পরামর্শ নিতে ভুলবেন না। তারা নেতিবাচক কিছু বললেও তা গ্রহণ করার চেষ্টা করুন।

সময় নিয়ে পর্যবেক্ষণ করুন

আপানার জীবনের লক্ষ্য সত্যিই ঠিক আছে কিনা তা বুঝতে আপনার অবশ্যই কিছুটা সময় লেগে যেতে পারে। কারণ জীবনে কোনো কিছুই ঠিক প্রত্যাশিতভাবে হয় না। তাই সময় নিয়ে বুঝতে চেষ্টা করুন আপনি সত্যিই সঠিক সিদ্ধান্ত নিতে পেরেছেন কিনা। যতো দ্রুত আপনি ভুল বুঝে নিজেকে শোধরাতে পারবেন ততোই আপনার জন্য মঙ্গল। তবে বারবার নিজের সিদ্ধান্ত বদল করা থেকে বিরত থাকুন।

Related Post

পরিকল্পনা করুন

শুধু লক্ষ্য ঠিক করলেই সাফল্য আসবে না। এজন্য চাই সঠিক পরিকল্পনা। তাই আপনাকে খুব ভেবেচিন্তে লক্ষ্য বাস্তবায়নের পরিকল্পনা করতে হবে। মাঝে মাঝে আপনার নিজেকে নিজেই প্রশ্ন করে দেখতে হবে যে আপনি সঠিক পথে আছেন কিনা।

This post was last modified on আগস্ট ১, ২০১৭ 12:01 অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক

Recent Posts

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে