জীবনের লক্ষ্য ঠিক করবেন যেভাবে

আপনি নিজে জীবনে কী চান তা ভালোভাবে চিন্তা করে দেখুন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বলা হয়, লক্ষ্যহীন জীবন বৈঠাবিহীন নৌকার মতো। আসলেই বিষয়টি তাই। জীবনের নির্দিষ্ট কোনো লক্ষ্য না থাকলে আপনি বৈঠাবিহীন নৌকার মতোই এদিক-ওদিক ভেসে বেড়াবেন, কিন্তু কখনোই সাফল্যের দেখা পাবেন না।

চিন্তা করার ক্ষমতা হওয়ার পর থেকেই, অর্থাৎ মোটামুটি প্রাপ্তবয়স্ক হওয়ার পর থেকেই প্রত্যেক মানুষের নির্দিষ্ট লক্ষ্য ঠিক করে সেই দিকে এগিয়ে যাওয়া উচিৎ। এই কাজটি যে যতো সঠিকভাবে করতে পারবে তার পক্ষে সাফল্য লাভ করা ততো সহজ হবে। তাহলে জেনে নেওয়া যাক কাজটি আমরা কিভাবে করতে পারি।

নিজে কি চান তা বোঝার চেষ্টা করুন

আপনি নিজে জীবনে কী চান তা ভালোভাবে চিন্তা করে দেখুন। চিন্তা করলে অনেক ধরনের বিষয়ই আপনার মাথায় আসতে পারে। ফলে আপনাকে অত্যন্ত সাবধানে আপনার মূল ইচ্ছাটি খুঁজে বের করতে হবে। কাজটি অবশ্যই কিছুটা কঠিন।

সামর্থ্য আছে কিনা চিন্তা করুন

এমন হতে পারে যে, আপনি কিছু একটা হতে চাইছেন, কিন্তু সেটি হবার মতো সব ধরনের যোগ্যতা আপনার নেই। এটি খুবই স্বাভাবিক একটি ব্যাপার। তাই বিষয়টিকে আপনার মেনে নিতে শিখতে হবে। সেই ক্ষেত্রে আপনার অন্য যেসব বিষয়গুলি প্রিয় সেই দিকে নজর দিতে হবে।

অভিজ্ঞদের পরামর্শ নিন

আপনার জীবনের লক্ষ্যের ব্যাপারে অভিজ্ঞ ব্যক্তিদের পরামর্শ নেওয়া অত্যন্ত জরুরী। কারণ অনেক বিষয় থাকতে পারে যেগুলি তারা আপনার চেয়ে ভালো বুঝতে পারবেন। তাই আপনার লক্ষ্যের ব্যাপারে তাদের পরামর্শ নিতে ভুলবেন না। তারা নেতিবাচক কিছু বললেও তা গ্রহণ করার চেষ্টা করুন।

সময় নিয়ে পর্যবেক্ষণ করুন

আপানার জীবনের লক্ষ্য সত্যিই ঠিক আছে কিনা তা বুঝতে আপনার অবশ্যই কিছুটা সময় লেগে যেতে পারে। কারণ জীবনে কোনো কিছুই ঠিক প্রত্যাশিতভাবে হয় না। তাই সময় নিয়ে বুঝতে চেষ্টা করুন আপনি সত্যিই সঠিক সিদ্ধান্ত নিতে পেরেছেন কিনা। যতো দ্রুত আপনি ভুল বুঝে নিজেকে শোধরাতে পারবেন ততোই আপনার জন্য মঙ্গল। তবে বারবার নিজের সিদ্ধান্ত বদল করা থেকে বিরত থাকুন।

পরিকল্পনা করুন

শুধু লক্ষ্য ঠিক করলেই সাফল্য আসবে না। এজন্য চাই সঠিক পরিকল্পনা। তাই আপনাকে খুব ভেবেচিন্তে লক্ষ্য বাস্তবায়নের পরিকল্পনা করতে হবে। মাঝে মাঝে আপনার নিজেকে নিজেই প্রশ্ন করে দেখতে হবে যে আপনি সঠিক পথে আছেন কিনা।

Advertisements
Loading...