সমগ্র বিশ্বে মসজিদের সংখ্যা ২৫ লাখেরও বেশি!

মুসলমানদের ধর্মীয় পবিত্র স্থান হলো মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ১১ আগস্ট ২০১৭ খৃস্টাব্দ, ২৬ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ, ১৭ জিলক্বদ ১৪৩৮ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

মুসলমানদের ধর্মীয় পবিত্র স্থান হলো মসজিদ। সারা বিশ্বেই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে মসজিদ। সারাবিশ্বে মোট মসজিদের সংখ্যা ২৫ লাখেরও বেশি। মুসলিম ও অমুসলিম দেশ মিলিয়ে এই সংখ্যা।

সবচেয়ে বেশি সংখ্যক মসজিদ রয়েছে ভারতে। সেখানে মসজিদের সংখ্যা প্রায় ৩ লাখ। সাম্প্রতিক এক জরিপে এই তথ্য বেরিয়ে এসেছে।

আর বাংলাদেশ রয়েছে দ্বিতীয় স্থানে। বাংলাদেশে মসজিদের সংখ্যা হলো প্রায় আড়াই লাখ। তবে বাংলাদেশের আয়তনের সঙ্গে সংখ্যার তুলনা করলে বাংলাদেশে মসজিদের ঘনত্ব সবচেয়ে বেশি। অপরদিকে নগরী হিসেবে বাংলাদেশের রাজধানী ঢাকায় রয়েছে সবচেয়ে বেশি মসজিদ। তাইতো এক কথায় ঢাকাকে বলা হয় মসজিদের শহর।

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের হিসাব মতে, রাজধানী ঢাকায় মসজিদের সংখ্যা প্রায় ৬ হাজার। সংখ্যার দিক হতে রাজধানী ঢাকায় মসজিদের সংখ্যা বেশি হলেও প্রচারণায় অনেক পিছিয়ে রয়েছে ঢাকা। কারণ হলো বিভিন্ন ওয়েবসাইটে ইরাকের ফালুজা শহরকে মসজিদের নগরী হিসেবে উপস্থাপন করা হয়ে থাকে। অথচ বাস্তবতা ভিন্ন, ফালুজায় রয়েছে মাত্র দুই শতাধিক মসজিদ, কিন্তু ঢাকায় প্রায় ৬ হাজার।

মসজিদ সম্পর্কে হাদিস শরীফে আছে:

# যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য মসজিদ নির্মাণ করবেন তাঁর স্থান হবে জান্নাতে।
# মসজিদ নির্মাণ সদকায়ে জারিয়া হিসেবে অর্ন্তভূক্ত।
# বলা হয়ে থাকে, মসজিদসমূহ হলো জান্নাতের বাগান।

ছবি: www.idesignarch.com এর সৌজনে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...