বাংলাদেশের কোনো তথ্য নাই: স্বামী পেটানোতে তিন নম্বরে ভারত!

মাঝে-মধ্যেই খবর শোনা যায় স্বামী পেটানোর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুধু যে বউ পেটানোর রেওয়াজ আছে তা নয়, বিশ্বের বিভিন্ন স্থানে স্বামী পেটানোর রেকর্ডও রয়েছে! আর এই দিক দিয়ে তৃতীয় স্থানে অবস্থান করছে ভারত। তবে বাংলাদেশের কোনো তথ্য নাই।

সত্যিই এমন একটি বিষয় সমাজের সামনে উঠে এলে আশ্চর্য হতে হয়। এই আধুনিক পড়ালেখার যুগেও অশিক্ষিত বর্বর যুগের মতো বউ পেটানোর ঘটনা ঘটে। আবার মাঝে-মধ্যেই খবর শোনা যায় স্বামী পেটানোর। এই যুগেও পেটানোর খবর!

এই স্বামী পেটানোর ঘটনায় বাংলাদেশের কোনো তথ্য না থাকলেও আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত রয়েছে তৃতীয় অবস্থানে!

আমরা হয়তো অনেকেই এটির সঙ্গে পরিচিত। এটিকে বলা হয় ‘পারিবারিক নির্যাতন‍’। এই কথাটি শোনা মাত্রই কোনো স্বামীর বউ পেটানোর কথাই মাথায় চলে আসবে। তবে আমরা প্রায়ই ভুলে ‌যাই ‌যে পারিবারিক নির্যাতন বলতে ‍’পুরুষ-স্ত্রী‍’ উভয় লিঙ্গকেই বোঝায়।

তবে এবার এক সমীক্ষা করা হয়েছে বউ পেটানো নয়, বরং স্বামী পেটানোর সমীক্ষা। আর সেই সমীক্ষা বলছে ভারতীয় মহিলারা নাকি বর পেটানোয় সারা বিশ্বের মধ্যে রয়েছে তিন নম্বরে! আপনি কী চমকে গেলেন? কথাটা শুনে মহিলারা বোধহয় একটু রেগেও ‌যেতে পারেন। তবে মার্কিন ‌যুক্তরাষ্ট্রের একটি সমীক্ষাতো সে কথায় বলছে।

জানা গেছে, এই সমীক্ষা বলছে মিশরীয়রা রয়েছেন নাম্বার ওয়ানে। অপরদিকে ইউনাইটেড কিংডম রয়েছে দ্বিতীয় অবস্থানে। তবে মার্কিন সমীক্ষার এই খবরে অনেকেই বিস্মিত হলেও সমীক্ষাটি অন্তত তাই বলছে। তবে ওই সমীক্ষায় নেই বাংলাদেশের নাম। তাহলে কী ধরে নিতে হবে বাংলাদেশে স্বামী পেটানোর ঘটনা ঘটে না?

Advertisements
Loading...