৯টি আন্তর্জাতিক উৎসবে যাচ্ছে ‘আ লেটার টু গড’

গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যালে মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশী তরুণ নির্মাতা হেমন্ত সাদিকের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘আ লেটার টু গড’ বিশ্বের ৯টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে মনোনয়ন পেঝে। বাংলা ও মারমা ভাষায় তৈরি হয়েছে রোদ্দুর চলচ্চিত্র প্রযোজিত এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি।

৭ অক্টোবর যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে তরুণ নির্মাতাদের জাঁকজমকপূর্ণ উৎসব গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যালে মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ২২টি ছবির তালিকায় স্থান করে নিয়েছে ‘আ লেটার টু গড’চলচ্চিত্রটি। বিশ্বের প্রায় ২০০ তরুণ নির্মাতার চলচ্চিত্র হতে এগুলো নির্বাচন করা হয়েছে।

অপরদিকে ৯ নভেম্বর হতে ইতালির সিত্তাদেল্লায় অনুষ্ঠিত হতে চলেছে জিও ফিল্ম ফেস্টিভ্যাল এবং এক্সপোসিনেম। এর মূল আয়োজনেও প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে ‘আ লেটার টু গড’। ৭ হতে ১১ নভেম্বর নরওয়েতে অনুষ্ঠিতব্য রিঙ্গারাইক আন্তর্জাতিক যুব চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগেও নির্বাচিত হয়েছে ‘আ লেটার টু গড’। এই আয়োজনে নরওয়ে, ব্রিটেন এবং জার্মানির খ্যাতিমান নির্মাতাদের চলচ্চিত্র নির্মাণ কর্মশালাতে আমন্ত্রণ পেয়েছেন হেমন্ত সাদিক।

উল্লেখ্য, ইতিপূর্বে গত ১৮ হতে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত মরক্কোতে অনুষ্ঠিত অওরজাজাত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়েছে ‘আ লেটার টু গড’। ২৫ সেপ্টেম্বর চীনে অনুষ্ঠিত থার্ড এশিয়া ইয়ুথ মাইক্রো ফিল্ম এক্সিবিশনে মূল প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হয় এই চলচ্চিত্রটি। ১০ম আন্তর্জাতিক বাংলাদেশ শিশু চলচ্চিত্র উৎসবে সেরা তরুণ নির্মাতার পুরস্কার পায় এই চলচ্চিত্রটি। এ বছরের ১৫ মে জর্ডানে সিনেমাঙ্গা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। এরপর ২৬ জুন হতে ১ জুলাই মেক্সিকোর হিডালগোতে অনুষ্ঠিত পঞ্চম পাছুকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এর প্রদর্শনী হয়। সিলেট চলচ্চিত্র উৎসবেও সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের পুরস্কার পায় ‘আ লেটার টু গড’। এ ছাড়া গ্র্যান্ড বাহামায় অনুষ্ঠিত ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল এবং মিসরের এএম এজিপ্ট ফিল্ম ফেস্টিভালে প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হয়েছে এটি।

Advertisements
Loading...