The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এখন থেকে সমুদ্রের প্রাণী রক্ষা করবে রোবট! [ভিডিও]

এইসব প্রাণীকূলকে বাঁচিয়ে রাখার একান্ত দায়িত্ব আমাদের

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যতো দিন গড়াচ্ছে মানুষের চিন্তা-ভাবনারও পরিবর্তন ঘটছে। এবার এমনই এক সুচিন্তা মানুষের মাথায় এসেছে। আর তা হলো সমুদ্রের প্রাণীদের রক্ষা করার জন্য এবার তৈরি করা হয়েছে রোবট!

এখন থেকে সমুদ্রের প্রাণী রক্ষা করবে রোবট! [ভিডিও] 1

সমুদ্রের প্রাণীদের রক্ষা করার জন্য চিন্তিত হওয়ার কারণ হলো, আমাদের চারপাশ থেকে প্রাণীকুল ক্রমেই বিলীন হয়ে যাওয়া। এইসব প্রাণীকূলকে বাঁচিয়ে রাখার একান্ত দায়িত্ব আমাদের। এসব প্রাণীকে প্রকারান্তরে ক্ষতি কিন্তু আমরাই করে বসি।

সম্প্রতি ভয়েস অব আমেরিকার কিছু রিপোর্টে উঠে এসেছে এমন কিছু তথ্য। কেমন করে এক স্থানের সামুদ্রিক প্রাণী অন্য স্থানের প্রাণীদের উপর আঘাত করছে। এশীয় উপকূলের দিকে ক্যারিবীয় উপকূলের লায়ন ফিশ বার বার ধেয়ে আসছে কোরাল রীফ ও এর আশেপাশে থাকা অন্যান্য সকল প্রাণীদের ওপর। এমতাবস্থায় সাগরতটের নিচে গিয়ে এদের রক্ষা করা মানুষের পক্ষে প্রায় অসম্ভব ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সে কারণে গবেষকরা প্রাণীকূলকে রক্ষার এই দায়িত্ব রোবটকেই দিতে চান।

এইসব রোবট সঞ্চালনা করার মাধ্যমে কিভাবে সামুদ্রিক প্রাণীদের রক্ষা করা যায়, সে বিষয়ে একটি ভিডিও সম্প্রতি প্রকাশ করেছে ভয়েস অব আমেরিকা। ভিডিওতে দেখানো হয়েছে আক্রমণকারী মাছকে কেমন করে সুরক্ষিতভাবে বন্দী করে অন্যত্র স্থানান্তর করা হচ্ছে। এই ভিডিওটির মাধ্যমে উঠে এসেছে সমুদ্রের প্রাণীকূলকে কিভাবে রক্ষা করা সম্ভব।

দেখুন ভিডিওটি

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...