The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আবারও নতুন এক আতঙ্কের গেম ‘ফর্টি এইট আওয়ার্স চ্যালেঞ্জ’!

এই গেমে চ্যালেঞ্জ নিয়ে ৪৮ ঘণ্টা পরিবারের ‘চোখের আড়ালে’ থাকলে পয়েন্ট অর্জন করবে কিশোর-কিশোরীরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মরণ গেম ‘ব্লু হোয়েলে’র পর আসে ‘গেম অফ ৭২’। আবারও নতুন এক আতঙ্কের গেম এসেছে ‘ফর্টি এইট আওয়ার্স চ্যালেঞ্জ’!

আবারও নতুন এক আতঙ্কের গেম ‘ফর্টি এইট আওয়ার্স চ্যালেঞ্জ’! 1

মরণ গেম ‘ব্লু হোয়েলে’ নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যেই আসে নতুন এক গেম ‘গেম অফ ৭২’। এবার সেই আতঙ্ক না কাটতেই আবার এসেছে ‘ফর্টি এইট আওয়ার্স চ্যালেঞ্জ’! নতুন এক গেম সম্পর্কে সতর্ক করেছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

নতুন আলোচনায় আসা এই গেমের পোশাকি নাম হলো ‘ফর্টি এইট আওয়ার্স চ্যালেঞ্জ’। এই গেমে চ্যালেঞ্জ নিয়ে ৪৮ ঘণ্টা পরিবারের ‘চোখের আড়ালে’ থাকলে পয়েন্ট অর্জন করবে কিশোর-কিশোরীরা। বাবা-মায়ের উদ্বেগ যতো বাড়বে ততোই বেশি পয়েন্ট পাবে ‘নিখোঁজ’ সন্তান!

অনলাইনে নতুন এই গেমে যাতে কেও আসক্ত হয়ে না-পড়ে, সেদিকে সতর্ক নজর রাখার পরামর্শ দিয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞ ও চিকিৎসকরা।

‘ফর্টি এইট আওয়ার্স চ্যালেঞ্জ’ গেমটির উৎপত্তি ইংল্যান্ডে ২০১৫ সালে। এই গেমটি খেলে মূলত কিশোর-কিশোরীরা। ইউরোপের বহু দেশেই এই গেমে আসক্তের সংখ্যা যথেষ্ট রয়েছে। এই গেমটির কিউরেটরের উদ্দেশ্য হলো ধাপে ধাপে অপরিণত মনের খেলোয়াড়দের ‘সম্মোহিত’ করা। তারপর ৪৮ ঘণ্টা পরিবারের ‘চোখের আড়ালে’ থাকার চ্যালেঞ্জ দেওয়া হয়।

চ্যালেঞ্জ গ্রহণকারী ‘নিখোঁজ’ থাকাকালীন তার বাবা-মা বা অভিভাবকরা যতোবার সোশ্যাল মিডিয়ায় উদ্বেগ প্রকাশ করবেন, ততোই তার পয়েন্ট বাড়বে।

সাইবার বিশেষজ্ঞদের মন্তব্য হলো, ‘বিদেশে তৈরি এই গেম যাতে ছড়িয়ে না পড়ে সে বিষয়েই সতর্ক থাকতে বলা হয়েছে অভিভাবকদের। নেট দুনিয়ায় দেশ-বিদেশ ভাগ করা সম্ভব হয় না। তাই এখন থেকেই সতর্ক হতে হবে সকলকে।’ বিশেষ করে ‘ব্লু হোয়েল’ গেম আতঙ্কের পর এইসব গেমগুলো উঠে আসছে।

Loading...