আজ পবিত্র ঈদ-ই মিলাদুন্নবী (সা:)

আমাদের মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর জন্মগ্রহণের দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ পবিত্র ঈদ-ই মিলাদুন্নবী (সা:)। আমাদের মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর শুভ জন্মগ্রহণের দিন। পৃথিবীর সর্বশ্রেষ্ঠ এই মহামানব আজকের এই দিনটিতে ১২ই রবিউল আউয়াল জন্মগ্রহণ করেছিলেন।

আজ পবিত্র ঈদ-ই মিলাদুন্নবী (সা:)। আমাদের মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর জন্মগ্রহণের দিন। পৃথিবীর সর্বশ্রেষ্ঠ এই মহামানব আজকের এই দিনটিতে ১২ই রবিউল আউয়াল জন্মগ্রহণ করেছিলেন। যথাযোগ্য ধর্মী ও ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে পালিত হচ্ছে আজকের এই দিনটি। মসজিদে মসজিদে কোরআন তেলাওয়াত, মহানবীর জীবনের ওপর আলোকপাত করে আলোচনা সভা, মিলাদ মহাফিলসহ নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

এই দিনটি ইসলাম ধর্মাবলম্বিদের কাছে অত্যন্ত পবিত্র ও মহানতম দিন। কারণ হলো আজকের এই দিনে যিনি জন্মগ্রহণ করেছিলেন, তিনি হলেন মানব জাতির এক মহান পথপ্রদর্শক। যাঁর জন্ম না হলে এই পৃথিবীর জন্ম হতো না, সেই মহামানব হযরত মুহাম্মদ (সা:) এর মতো মহান ব্যক্তির জন্মগ্রহণ পুরো মানব জাতির জন্য এক মহা ‍সুসংবাদ বয়ে নিয়ে আসে। আজকের এই দিনটি যথাযোগ্য ধর্মীয় ভাব গাম্ভির্যের মধ্যদিয়ে পালিত হচ্ছে।

যুগে যুগে বহু মানব সন্তানের জন্ম হয়েছে এই জগতে। বহু নবী রাসুলের আগমন ঘটে এই ধুলির ধারায়। তবে আমাদের সর্বশেষ নবী হযরত মুহাম্মদ (সা:) এর জন্ম পৃথিবীর ইতিহাসে এক জলন্ত দৃষ্টান্ত হয়ে রয়েছে। শুধু মুসলমানদের জন্যই নয়, তিনি ছিলেন জগতের জন্য সকল মানবের জন্যই এক দৃষ্টান্ত। তাই তাঁকে অন্য ধর্মাবলম্বিরাও শ্রদ্ধা করতেন। খুব ছোট থেকেই সবাই তাঁকে সত্যবাদি বলে জানতেন। সবাই জানতেন তিনি কখনও মিথ্যা কথা বলেন না। আর তাই তাঁকে আল আমিন বলে ডাকতেন সবাই।

আজকের এই দিন ১২ই রবিউল আউয়াল মহান ব্যক্তির জন্মতিথিকে কেন্দ্র করে সমগ্র মুসলিম জাহান ব্যাপক কর্মসুচি হাতে নিয়েছে। দিনটির তাৎপর্য তুলে ধরে সমাবেশ, সিম্পোজিয়াম, মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। রাজধানীর প্রধান প্রধান সড়কগুলোতে ঈদ ই মিলাদুন্নবীর ব্যানার ফেস্টুন টাঙ্গানো হয়েছে। আয়োজন করা হয়েছে শোভাযাত্রার।

Loading...