টাইটানিক জাহাজেও ছিলেন এই দম্পতি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুধু ছবিতেই নয়; টাইটানিক জাহাজেও ছিলেন এই দম্পতি! জেমস ক্যামেরন নির্মিত সব চাইতে আলোচিত ও বিখ্যাত নজরকাড়া ব্যয়বহুল সিনেমাগুলোর মধ্যে অন্যতম ছবি হলো টাইটানিক। এবার এই টাইটানিক সম্পর্কে রয়েছে চাঞ্চল্যকর তথ্য।

বহুল আলোচিত, বিখ্যাত ও নজরকাড়া ব্যয়বহুল সিনেমাগুলোর মধ্যে অন্যতম হলো টাইটানিক। ১৯৯৭ সালে মুক্তি পাওয়া এই সিনেমার মূল গল্প গড়ে উঠেছিল টাইটানিক জাহাজকে কেন্দ্র করেই। যার প্রথম যাত্রাতে আটলান্টিক সাগরের ঠাণ্ডা পানিতে ডুবে গিয়েছিল। খুব কম মানুষেরই ভাগ্য হয়েছিল অন্ধকার ও শীতল ভয়ের সেই রাতটাকে পেরিয়ে পরের দিনের ভোরের আলো দেখা।

রোজ এবং জ্যাকের ভালোবাসার গল্পে বোনা জনপ্রিয় এই সিনেমাটির নাম শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। ১৯৯৭ সালে মুক্তি পাওয়া জেমস ক্যামেরুনের ওই ছবিতে এক বৃদ্ধ দম্পত্তিকে দেখানো হয়। জাহাজ ডুবে যাওয়ার সময়ও বেরিয়ে আসেননি প্রথম শ্রেণির কেবিনে থাকা এই দম্পতি। দেখানো হয়, একে অপরকে আঁকড়ে ধরে মৃত্যুবরণ করেছিলেন। এবার সামনে এসেছে তাদের আসল পরিচয়।

Related Post

এই দম্পত্তিদের চরিত্র শুধু ছবির প্রয়োজনে নির্মিত তা কিন্তু নয়, এই দম্পত্তির অস্তিত্ব নাকি বাস্তবেও ছিল। মিরর ইউকে’র খবর অনুযায়ী জানা যায়, ওই দম্পতির নাম ইসিডর স্ত্রাউস ও ইডা স্ত্রাউস। ১৮৭১ সালে তাদের বিয়ে হয়। ‘টাইটানিক’ দুর্ঘটনার ঠিক ৪১ বছর পূর্বে। আমেরিকায় একটি ডিপার্টমেন্টাল স্টোরের অন্যতম মালিক ছিলেন ইসিডর। ফ্রান্সে ছুটি কাটিয়ে আমেরিকায় ফেরার পথে ওই দুর্ঘটনাটি ঘটে।

জানা যায, প্রথম শ্রেণীর যাত্রী হওয়ার কারণে তারা লাইফবোটে ওঠার অধিকার পেতেন। মহিলা হওয়ার কারণে আগে সেই সুযোগটি পেতেন ইডা। তবে ইসিডও পেতেন। ইসিড নাকি আগে মহিলা এবং শিশুদের যাওয়ার ব্যবস্থা করতে বলেছিলেন। তবে ইডা কোনোভাবেই নাকি লাইফবোটে উঠতে রাজি হননি।

মৃত্যু আসন্ন জেনে স্বামীকে ছেড়ে যেতে তার মন চায়নি। তাই একসঙ্গে মৃত্যুবরণ করতে চেয়েছিলেন এই দম্পতি। ইডার ইচ্ছেকে তাই সম্মান জানিয়েছেন ইসিডর। সে সময় নাকি এক প্রত্যক্ষদর্শীর খোঁজও পাওয়া গিয়েছিল। তিনি দুর্ঘটনার সময় ওই দম্পতিকে টাইটানিকের ডেকে দাঁড়িয়ে থাকতে দেখেন।

তারপরের কাহিনী সকলের জানা। ইসিডর-ইডার নাতির ছেলে পল কুর্জম্যান এই ঘটনার কথা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন। ইসিডরের দেহও নাকি সমুদ্র হতে উদ্ধার করা সম্ভব হয়েছিল। কিন্তু ইডার দেহ পাওয়া যায়নি।

This post was last modified on ডিসেম্বর ৫, ২০১৭ 11:10 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে