এটিই কী সেই রাম সেতু? [ভিডিও]

পুরামের বাইরেও রাম সেতু বা আদমের ব্রীজের যে অস্তিত্ব রয়েছে এমনই আভাসও নাকি দিয়েছে একটি সায়েন্স চ্যানেল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক কথা শোনা গেছে রাম সেতু নিয়ে। আবারও উঠে এসেছে রাম সেতুর বিষয়টি। তাহলে এটিই কী সেই রাম সেতু?

আবারও মাথাচাড়া দিয়ে উঠলো রাম সেতুর অস্তিত্বের বিষয়টি। পুরামের বাইরেও রাম সেতু বা আদমের ব্রীজের যে অস্তিত্ব রয়েছে এমনই আভাসও নাকি দিয়েছে একটি সায়েন্স চ্যানেল! ওই চ্যানেল হতে একটি প্রোমো রিলিজ করেছে; যেখানে সেতুটি যে স্বাভাবিক বা প্রাকৃতিকভাবে গড়ে ওঠেনি। মূলত এর পিছনে মানুষোর হাত থাকতে পারে- এমনটিই মনে করা হচ্ছে।

নাসার স্যাটেলাইট হতে যে সব ছবি উঠে এসেছে তার ভিত্তিতেই অনুসন্ধানকারীরা দাবি করেছেন, ভারত-শ্রীলঙ্কার মধ্যে ৩০ মাইল দীর্ঘ একটি পাথরের লাইন দেখা গেছে। এই পাথরগুলি প্রায় ৭ হাজার বছর পুরনো। সোশ্যাল মিডিয়াতে আমেরিকার ওই টিভি চ্যানেলের প্রোমোটি শেয়ার করার প্রায় ১৬ ঘন্টার মধ্যে ভিউয়ার্স সংখ্যা ১.১ লক্ষেরও বেশি দাড়িয়েছে। ওই ভিডিওটি রিট্যুইট করেন ভারতের তথ্য সম্প্রচার মন্ত্রক প্রধান স্মৃতি ইরানি।

এই সেতু তৈরিতে মানুষের যে হাত রয়েছে সেই আভাসও দেওয়া হয়েছে ওই প্রোমোতে। তবে এর পাশাপাশি আর্কিওলজিক্যাল সার্ভে এব ইন্ডিয়া এই বিষয়টি সমাধানে কেনো কোনো ভূমিকা নিচ্ছে না সেই প্রশ্ন নিয়েও সরব হয়েছেন অনেকেই। তাই এটি এখন পর্যন্ত সত্যিই এক রহস্যজনক সেতুই। হয়তো কোনো দিন এর ইতিহাস বা প্রকৃত ঘটনা উন্মোচিত হলে হতেও পারে।

দেখুন ভিডিও

Advertisements
Loading...