সৌদি আরবের রাস্তায় গাছের ডালে ডালে ঝুলছে কম্বল! কিন্তু কেনো?

গাছে কম্বল ঝুলিয়ে রাখার একটি ভিডিও সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ছড়িয়ে পড়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি একটি খবর যেনো ভাইরাল। আর সেটি হলো সৌদি আরবের রাস্তায় গাছের ডালে ডালে ঝুলছে কম্বল! কিন্তু কেনো ঝুলছে কম্বল? আজ জেনে নিন বিষয়টি।

সৌদি আরবের রাজধানী রিয়াদের রাস্তায় গাছের ডালে ডালে নাকি ঝুলছে কম্বল! যার প্রয়োজন হবে সে নিঃশর্তে ব্যবহার করার জন্য নিয়ে যাওয়ার জন্যই শহরটির সামর্থ্যবান লোকেরা গাছের ডালে ডালে কম্বল ঝুলিয়ে রাখার ব্যবস্থা করেছে! কারণ অঞ্চলটিতে বেজায় শীতে কষ্ট পাচ্ছে অসংখ্য মানুষ।

আরব নিউজের এক প্রতিবেদনে জানা যায়, গাছে কম্বল ঝুলিয়ে রাখার একটি ভিডিও সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ছড়িয়ে পড়েছে।

সুলতান আল মউসা নামের এক ব্যক্তি ভিডিওটি আপলোড করে ক্যাপশন দিয়েছেন, এই ধরনের কার্যকলাপ মানুষকে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ধরে রাখতে সাহায্য করবে। আর্তদের প্রতি এই ধরনের সহমর্মিতার পদক্ষেপ অনেকেই বেশ ভালোভাবে গ্রহণ করলেও এই নিয়ে সমালোচনাও করছেন অনেকেই। সমালোচকরা বলছেন, আল-ওউদ, আল-বাথা বা মানফুহা’র মতো দরিদ্র এলাকাগুলোতে এর বিরূপাত্মক প্রভাবও পড়তে পারে।

সংবাদ মাধ্যমকে উম জায়ান নামের রিয়াদের এক বাসিন্দা জানিয়েছেন, এই ধরনের উদ্যোগকে সাধুবাদ জানানো গেলেও গাছে গাছে কম্বল ঝুলিয়ে রাখার পরিকল্পনাটিকে স্বাগত জানানো অনেকটা কঠিন একটি কাজ।

এর কারণ হিসেবে তিনি বলেছেন, বিনামূল্যে পাওয়া দ্রব্যাদি মানসিকতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। বিশেষ করে আল-রায়ানের মতো মধ্যবিত্ত অধ্যুষিত এলাকাগুলোতে তো বটেই। পরিকল্পনাটি যদিও মহৎ তবুও এর ফলাফল এবং ভবিষ্যৎ সম্পর্কে সচেতন হওয়া দরকার বলে উল্লেখ করেছেন ওই ব্যক্তি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...