The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জেরুসালেম প্রশ্নে ভারতের পদক্ষেপে হতাশ ইসরাইল

ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে ওয়াশিটনের স্বীকৃতির নিন্দা জানাতে গত মাসে জাতিসংঘ আয়োজিত ভোটাভুটিতে ভারতসহ শতাধিক দেশ অংশ নিয়েছিল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সোমবার বলেছেন যে, তার দেশের রাজধানী হিসেবে জেরুসালেমকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে ভারতের প্রত্যাখানে তিনি অনেক বেশি হতাশ হয়েছেন।

জেরুসালেম প্রশ্নে ভারতের পদক্ষেপে হতাশ ইসরাইল 1

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার পর বিশ্বজুড়ে চলছে নানা সমালোচনা। শুধু মুসলিম দেশ নয়, অমুসলিম দেশগুলোও এর প্রতিবাদ করেছেন। বর্তমান ক্ষমতাসীন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এর থেকে ব্যতিক্রম নন। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সোমবার বলেছেন যে, তার দেশের রাজধানী হিসেবে জেরুসালেমকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে ভারতের প্রত্যাখানে তিনি অনেক বেশি হতাশ হয়েছেন। তবে সেইসঙ্গে এও বলেন, এটি তার যুগান্তকারী নয়াদিল্লী সফরের ওপর কোনো রকম নেতিবাচক প্রভাব ফেলবে না।

২০০৮ সালে মুম্বাইয়ে হামলায় নিহত এক ইহুদি দম্পতির হত্যাকারীদের ‘ধরা হবে’ বলেও নেতানিয়াহু প্রতিশ্রুতি ব্যক্ত করেন। ভারতে ৬ দিনের সফরে এই দম্পতির সন্তান তার সঙ্গী হিসেবে রয়েছেন। ইসরাইলি এই নেতা একটি ব্যবসায়ী প্রতিনিধি দল নিয়ে গত রবিবার ভারত সফরে এসেছেন।

সোমবার প্রকাশিত এক সাক্ষাৎকারে নেতানিয়াহু মিডিয়া গ্রুপ ইন্ডিয়া টুডেকে বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার ‘বিশেষ সম্পর্ক’ও রয়েছে।

প্রসঙ্গত, ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে ওয়াশিটনের স্বীকৃতির নিন্দা জানাতে গত মাসে জাতিসংঘ আয়োজিত ভোটাভুটিতে ভারতসহ শতাধিক দেশ অংশ নিয়েছিল। সেই কারণে ইসরাইল হতাশা প্রকাশ করেছে।

নেতানিয়াহু ওই সাক্ষাৎকারে বলেন, ভারতের এমন পদক্ষেপে ‘স্বাভাবিকভাবে হতাশ হলেও আমি মনে করি এই সফর প্রমাণ করে আমাদের সম্পর্ক বিভিন্ন ক্ষেত্রে আরও এগিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, বিগত ১৫ বছরের মধ্যে এই প্রথম ইসরাইলের কোনো নেতা ভারত সফর এলেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...