ঠাণ্ডায় বরফ হয়ে যাচ্ছে কুমিরও! [ভিডিও]

এ বছর প্রচণ্ড ঠাণ্ডায় শুধু মানুষই নয়, প্রাণীদের অবস্থাও কাহিল হয়ে পড়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এ বছর বিশ্বের প্রায় সবস্থানেই শীত পড়ছে অতিরিক্ত। শীতের কারণে মানুষ পশু-পাখি বড়ই কষ্টে কাটাচ্ছে। বিশ্বের এবারই প্রথম শীতে মাইনাসে রেকর্ড হয়েছে। ৪০ ডিগ্রী মাইনাসে নেমেছে তাপমাত্রা। ঠাণ্ডায় বরফ হয়ে যাওয়া একটি কুমিরের ভিডিও রয়েছে আজ।

এ বছর প্রচণ্ড ঠাণ্ডায় শুধু মানুষই নয়, প্রাণীদের অবস্থাও কাহিল হয়ে পড়েছে। পুরো উত্তর আমেরিকা, ইউরোপ এবং এশিয়াতেই এই ঠাণ্ডার রেশ যেনো কোনো রকমভাবেই কমছে না। এই অবস্থায় মানুষের পাশাপাশি বিপদে পড়েছে বন্য পশু-পাখিও।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা রাজ্যে দেখা যায় প্রচণ্ড ঠাণ্ডায় জমে যাওয়া পানিতে কুমিরদের বেঁচে থাকার জন্য চরম সংগ্রাম করতে হচ্ছে।

একটি পার্কে দেখা যায় যে, পানি বরফ হয়ে গেলেও পানি থেকে ওঠেনি কুমিররা। বরং জমে যাওয়া পানির মধ্যে ডুবে থেকে শুধু নাকটি ওপরে রেখে বাঁচার জন্য প্রাণপণ চেষ্টা করে যাচ্ছে। তারা বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় অক্সিজেন নিচ্ছে।

পার্কটির কর্মীরা জানিয়েছেন, কুমিরগুলো পানির মধ্যে শীতনিদ্রায় রয়েছে। ঠাণ্ডা কমে গিয়ে পানি যখন স্বাভাবিক তাপমাত্রায় আসবে তখন কুমিরদের ঘুম ভাঙবে বলে মনে করা হচ্ছে।

প্রচণ্ড ঠাণ্ডায় কুমিরগুলো ঘুমিয়ে থাকায় তাদের দেহের বিপাক ক্রিয়াও অনেক ধীর হয়ে গেছে। এ সময়টিতে তাদের এনার্জি চাহিদা কমে যায়। বলা যায় আবার খাবারেরও প্রায় প্রয়োজন পড়ে না তাদের।

দেখুন ভিডিওটি

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...