কেনো ‘মফিজ’ বলা হয়? তা কী আপনি জানেন? আজ জেনে নিন

গাইবান্ধা জেলার প্রত্যন্ত এক গ্রামের স্বল্পশিক্ষিত অত্যন্ত সৎ একজন ড্রাইভার ছিলেন যার নাম মফিজ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কারণে অকারণে বিশেষ করে কেও যদি একটু নির্বুদ্ধিতার প্রমাণ দেন তাহলে তাকে ‘মফিজ’ বলে উপহাস করা হয়। বিশেষ করে “উত্তরবঙ্গ এলাকা মানুষকে মফিজ এলাকার লোক” বলা হয়ে থাকে। কিন্তু এই ‘মফিজ’ কে ছিলেন, কেনো তার নামটি এভাবে উপহাসের পাত্র হয়েছে সেটি আজ জেনে নিন।

মফিজ বলার কারণ কী জানেন? গাইবান্ধা জেলার প্রত্যন্ত এক গ্রামের স্বল্পশিক্ষিত অত্যন্ত সৎ একজন ড্রাইভার ছিলেন যার নাম মফিজ। তাঁর শেষ জীবনের সঞ্চয় এবং বাবার দেওয়া সামান্য জমি বিক্রি করে ঢাকা রুটের একটা পুরাতন বাস কিনে ঢাকা-গাইবান্ধা রুটে বাসটি চালু করলেন।

গরীব দরদী মফিজ দিনমজুর লোকদের অত্যন্ত স্বল্প ভাড়ায় ঢাকা নিয়ে যেতেন। এক সময় বয়সের ভারে নুব্জ হয়ে তিনি অন্য ড্রাইভার দিয়ে বাস চালানো শুরু করলেন। তবে দিনমজুর শ্রেণীর লোকেরা ভাড়া সাশ্রয়ের জন্য তাঁর বাড়িতে ধর্না দেওয়া শুরু করলো। তাদের উপকারের জন্য সাদা কাগজে মফিজ লিখে সুপারভাইজারকে দিতে বলতেন। তখন বাসের ছাদে নামমাত্র ভাড়ায় ঢাকা যাতায়াতের সুবিধা করে দেওয়ার ব্যবস্থা করতেন।

বাসের সুপারভাইজার তখন মফিজের স্বাক্ষরযুক্ত কাগজ সংগ্রহ করে কম ভাড়া আদায় করতেন। তাই সুপার ভাইজার বাসের ছাদে উচ্চস্বরে বলতেন কয়জন মফিজ আছো ছাদে? অর্থাৎ কয়টা মফিজের স্লিপ আছে? আর ঠিক এভাবেই গরীবের উপকারী বন্ধু মফিজ শব্দটি চালু হয়। আজ আমরা ঠাট্রাকরে অনেকেই ‘মফিজ’ শব্দটি উচ্চারণ করে থাকি। তাহলে আপনি বুকে হাত দিয়ে বলেন তো ‘মফিজ’ হওয়ার যোগ্যতা কি আপনার আমার আছে?

সূত্র: এই লেখাটি ফেসবুক হতে প্রাপ্ত।

Advertisements
Loading...