শহরের নিরাপত্তার জন্য ‘ক্ষুদে পুলিশ’!

ডারহামের মোটর চালকদের চলাচল এবং কেও দ্রুত মটর চালালে তাকে শনাক্ত করছে এই ‘ক্ষুদে পুলিশ’ বাহিনী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বড় পুলিশ যখন পেরে ওঠে না তখন শহরের নিরাপত্তার জন্য নতুন এক উদ্যোগ নেওয়া হয়েছে। আর সেটি হলো ‘ক্ষুদে পুলিশ’! যুক্তরাজ্যের উত্তর-পূর্বাঞ্চলের শহর ডারহামে এমন একটি প্রকল্প সম্প্রতি গ্রহণ করা হয়েছে।

এখন থেকে ওই শহরটি পাহারা দেবে ‘ক্ষুদে পুলিশ’। যুক্তরাজ্যের উত্তর-পূর্বাঞ্চলের শহর ডারহামে এমন একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। ৯ হতে ১১ বয়সী ছোট শিশুদের মোতায়েন করা হচ্ছে এই কাজে! এরাই মূলত নগরবাসীর নিরাপত্তা নিশ্চিত করবে।

ডেইলি মেইলের এক খবরে বলা হয়েছে, ডারহামের মোটর চালকদের চলাচল এবং কেও দ্রুত মটর চালালে তাকে শনাক্ত করছে এই ‘ক্ষুদে পুলিশ’ বাহিনী। ডারহাম কনস্টাবুলারি এই প্রকল্পটি শুরু করেছে। পুলিশের কাজের ব্যাপারে ইতিবাচক ধারণা দিতে এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

ডারহাম কনস্টাবুলারি ইতিমধ্যেই অর্থনৈতিকভাবে বঞ্চিত এলাকার বেশ কিছু ছোট ছাত্র-ছাত্রীকে মিনি পুলিশের ইউনিফর্মও দিয়েছে। শহরের বিশেষ বিশেষ গ্রামগুলোতেও তাদের নিয়োগ দেওয়া হচ্ছে। এসব মিনি পুলিশ ভয়াবহ সংঘটিত অপরাধ ও দলবদ্ধ অপরাধ ঠেকাতে শিক্ষামূলক কর্মসূচি চালাতেও সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

জানা গেছে, মিনি পুলিশের কয়েকটি দল ইতিমধ্যেই তাদের দায়িত্ব পালনও শুরু করেছে। পরীক্ষামূলকভাবে এদের কার্যক্রম মূল্যায়নের জন্য ব্রিটিশি পুলিশের অধীনে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রায় ৮ হাজার পাউন্ড অর্থ বরাদ্দ দিয়েছে বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়।

Advertisements
Loading...