পৃথিবীর কিছু নিষিদ্ধ স্থান: যা আপনার অজানা

এই নিষিদ্ধ হওয়ার পেছনের কারণটা কোনো ঐতিহাসিক তথ্য বা বিপদের আশঙ্কাও হতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবীতে এমন কিছু নিষিদ্ধ স্থান রয়েছে যে সব স্থান সম্পর্কে আপনার কোনো অভিজ্ঞতা নেই। আজ জেনে নিন সেইসব স্থান সম্পর্কে।

এই পৃথিবীতে এমন কিছু স্থান রয়েছে যেখানে মানুষের দর্শন করা তো দূরে থাকুক প্রবেশও করতে পারেন না অর্থাৎ সেখানে যাওয়া নিষিদ্ধ! এর পেছনে কারণটা কোনো ঐতিহাসিক তথ্য বা বিপদের আশঙ্কাও হতে পারে। এখানে এরকমই কিছু নিষিদ্ধ এলাকার তালিকা দেওয়া আজ তুলে ধরা হলো পাঠকদের জন্য।

পাইন গ্যাপ

পাইন গ্যাপটি অবস্থিত অস্ট্রেলিয়াতে। এটিকে বলা হয় পাইন গ্যাপ এলাকা। কেন্দ্রীয় গোপন তথ্য (সেন্ট্রাল ইন্টেলিজেন্ট এজেন্সি) এবং অস্ট্রেলিয়ান সরকার সর্বদা এই এলাকাটির পর্যবেক্ষণ করে চলেছে। এই স্থানটির ওপর দিয়ে কেও বিমান নিয়েও উড়ে যেতে পারেনা।

হ্যাভেন কো

হ্যাভেন কো হলো ইংল্যাণ্ড সংলগ্ন একটা পুরোন বিমান-বিরোধি এলাকা। এই স্থানটির সৃষ্টি হয় ২০০০ সালে। এই নিষিদ্ধ স্থানটি বহু প্রতিষ্ঠানের ভিপিএন, সার্ভার, এনক্রিপশান কোড এবং প্রক্সি রাখা রয়েছে। কারোর যদি হ্যাভেন কো-তে কাজ করতে হয়, তাহলে কোনো রকমের স্প্যাম, হ্যাকিং কিংবা শিশু সংক্রান্ত কোনো অশ্লীল জিনিসপত্র থাকলে চলবে না।

এক নম্বর এয়ার ফোর্স

এক নম্বর এয়ার ফোর্সও পৃথিবীর অন্যতম এক গোপনীয় স্থান! পৃথিবীর কোনো ব্যক্তির এখানে প্রবেশের অধিকার নেই। কেও জানেই না ওই বিমানের ভেতরে আসলে কি আছে! খুবই উচ্চ নিরাপত্তা সম্পন্ন সুরক্ষা ব্যবস্থায় বেষ্টিত এই বিমানে প্রবেশ করতে গেলে আমেরিকার রাষ্ট্রপতির সুরক্ষা ব্যবস্থার তালিকায় অন্তর্ভূক্ত অন্তত এক বছর থাকতে হয়। অবিশ্বাস্য ব্যাপার!

স্ভালবার্ড সীড ভল্ট

স্ভালবার্ড সীড ভল্ট হলো এক অতি প্রয়োজনীয় স্থান। এটি নরওয়ের প্রত্যান্ত এক দ্বীপ। খবর অনুযায়ী জানা যায়, এখানকার সুরক্ষা ব্যবস্থা খুব চরম। এটি প্রায় ১২০ মিটার লম্বা। এখানে পৃথিবীর সব রকমের বীজের সংরক্ষণ করা হয়। যদি কখনও কোনো চরম সঙ্কট দেখা দেয়, তাহলে এর ব্যবহার করা যাবে এই পরিকল্পনার মাধ্যমে।

ভ্যাটিকানের গোপন নথিপত্র

ভ্যাটিকানের গোপন নথিপত্র এমন একটি স্থান যে কেবলমাত্র বাছাই করা ভ্যাটিকানের কয়েকজন সদস্য এই অনন্য গ্রন্থাগারে প্রবেশ করতে পারেন। শয়তানের সঙ্গে যোগ স্থাপন, অন্য গ্রহের বিভিন্ন রূপ এবং প্রাচীন মায়া সম্পর্কিত তথ্য এখানকার সব গোপন বই ও তথ্য রাখা রয়েছে!

স্নেক আইল্যাণ্ড (সাপের দ্বীপ)

স্নেক আইল্যাণ্ড পৃথিবীর সবচেয়ে ভয়ানক একটি স্থান! পৃথিবীর সবচেয়ে বিষাক্ত সাপের বসবাস এই দ্বীপটিতে। এই বিষ এমনি শক্তিশালী যে মানুষের মাংস পর্যন্তও গলিয়ে দিতে পারে! এর পরও যদি আপনি ভয় না পান, তাহলে ঘুরে অাসতেই পারেন এই দ্বীপ থেকে।

কোকা-কোলা ভল্ট

কোকা-কোলা ভল্টে আমাদের সকলের প্রিয় ঠাণ্ডা পানীয়ের গুপ্ত ফর্মুলা রাখা রয়েছে এই গোপন দেরাজটিতে। শুধু অল্প কিছু কর্মী যারা ওখানে কাজ করে কেবলমাত্র তারাই পারে এই স্থানে প্রবেশ করতে!

Advertisements
Loading...