কম্পিউটার ছাড়াই কম্পিউটারের ক্লাস!

সম্প্রতি নিজের ফেসবুক অ্যাকাউন্টে শিক্ষার্থীদের পড়ানোর সময়ের এমন একটি ছবি শেয়ার করেছেন রিচার্ড নামে একজন শিক্ষক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কম্পিউটার ছাড়াই কম্পিউটারের ক্লাস নেন এমন কথা শুনলে যে কেও আশ্চর্য হতে পারেন সেটিই স্বাভাবিক। তবে ঘটনাটি সত্যি।

বিবিসির খবরে বলা হয়েছে, সম্প্রতি নিজের ফেসবুক অ্যাকাউন্টে শিক্ষার্থীদের পড়ানোর সময়ের এমন একটি ছবি শেয়ার করেছেন রিচার্ড নামে একজন শিক্ষক। কোনও কম্পিউটার ছাড়াই কম্পিউটার প্রযুক্তির ক্লাস নিয়ে থাকেন রিচার্ড আপিয় আকাটো নামে ঘানার জনৈক শিক্ষক। ঘানার কুমসি শহরের একটি স্কুলের ব্ল্যাকবোর্ডে মাইক্রোসফট ওয়ার্ডের নকশা এঁকে সেটি দিয়েই তিনি শিক্ষার্থীদের কম্পিউটার প্রযুক্তি সম্পর্কে শিক্ষাদান করে থাকনে।

ঘানার ওই শিক্ষক রিচার্ড তার ফেসবুক অ্যাকাউন্টে ছবির সঙ্গে ক্যাপশনে লিখেছেন, ঘানার ক্লাসরুমে আইসিটি শেখানোর অভিজ্ঞতা সত্যিই খুব মজার একটি বিষয়।

সংবাদ মাধ্যমকে রিচার্ড বলেছেন, আমি আমার ছাত্রদের খুব পছন্দ করি। তারা যাতে আমার ক্লাসের পড়া ভালোভাবে বুঝতে পারে, সে জন্য যা করার দরকার আমি তাই করবো।

ছবিটি ফেসবুকে প্রকাশের পর সেটি ভাইরাল হয়ে যায়। হাজার হাজার ব্যবহারকারী শেয়ার করেছেন রিচার্ডের ওই ছবিটি। এরপরই রিচার্ডকে নতুন কম্পিউটার উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট কর্পোরেশন। এছাড়াও শিক্ষার্থীদের প্রতি একজন শিক্ষকের এই পরিমাণ নিষ্ঠা দেখে অনলাইনে অনেকেই তাকে ভূয়সী প্রশংসাও করেছেন।

স্থানীয় একটি সংবাদমাধ্যমকে ওই শিক্ষক জানিয়েছেন যে, তার স্কুলে ২০১১ সাল হতে কোনও কম্পিউটার নেই। তবে শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তির ওপর একটি বিষয়ে পরীক্ষা নেওয়া হয়। সেজন্যই তিনি এই অভিনব উদ্যোগ গ্রহণ করেন।

Advertisements
Loading...