জুকারবার্গ দম্পতি গবেষণায় ২৪৬ কোটি টাকা দান করলেন

যুক্তরাষ্ট্রের প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদের পড়াশোনার দক্ষতা উন্নয়নের এক গবেষণা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জুকারবার্গ দম্পতি গবেষণায় ২৪৬ কোটি টাকা দান করলেন। যুক্তরাষ্ট্রের প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদের পড়াশোনার দক্ষতা উন্নয়নের এক গবেষণায় এই দান করেছেন তারা।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদের পড়াশোনার দক্ষতা উন্নয়নের এক গবেষণায় ৩ কোটি মার্কিন ডলার দান করলেন বর্তমান সময়ের বিশ্বের সবচেয়ে আলোচিত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ এবং তার স্ত্রী প্রিসিলা চ্যান। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ দাঁড়াচ্ছে ২৪৬ কোটি টাকা। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে এই অর্থ দান করা হয়েছে।

দ্য ওয়াশিংটন পোস্ট এর এক রিপোর্টে বলা হয়েছে, ‘দ্য রিচ এভরি রিডার’ নামক কর্মসূচির মাধ্যমে বৈজ্ঞানিক গবেষণার এই কাজ করা হবে। এতে শিক্ষার্থীদের পড়ার সক্ষমতা বোঝার জন্য বিশেষ ধরণের সফটওয়্যার তৈরি করা হবে।

সংবাদ মাধ্যমকে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট টেকনোলজির প্রেসিডেন্ট রাফায়েল রেইফ জানান, ছোটবেলায় পড়তে বাধা সৃষ্টি হলে সারাজীবন এর প্রভাব দেখা দিতে পারে। বর্তমানে লাখো শিশু এই ধরনের সমস্যায় ভুগছে, যা সমাজের জন্য একটি বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে।

জানা যায়, ৫ বছর মেয়াদি এই কর্মসূচিকে আধুনিক প্রযুক্তি শিক্ষা এবং নিউরোসায়েন্স গবেষণায় দারুণ সমন্বয় বলে উল্লেখ করেছেন প্রিসিলা।

উল্লেখ্য, হার্ভার্ডে পড়া-লেখা করার সময় ২০০৪ সালে মার্ক জুকারবার্গ ফেসবুক প্রতিষ্ঠা করেন। তবে নানা প্রতিবন্ধকতার কারণে তিনি সে সময় হার্ভার্ডে পড়াশোনা শেষ করতে পারেননি। পরবর্তীতে ২০০৭ সালে আইভি লিগ স্কুল হতে স্নাতক ডিগ্রি নেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ।

Advertisements
Loading...