চা বিক্রেতার মাসিক আয় ১২ লক্ষ টাকা!

ভারতের মহারাষ্ট্রের পুনের বিখ্যাত চা ব্যবসায়ী এই নবনাথ ইউলের হাত ধরেই পত্তন হয়েছে ‘ইউলে টি হাউস’ নামে একটি প্রতিষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একজন সাধারণ চা বিক্রেতা। অথচ তার মাসিক আয় কতো জানেন? শুনলে আপনিও ঘাবড়ে যাবেন। তার মাসিক আয় ১২ লক্ষ টাকা! তার নাম নবনাথ ইউলে।

বেশিদিনের কথা নয়, কিছুদিন আগের কথা। এক জনসভায় বক্তৃতা দিতে গিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, “যারা পকোড়া বিক্রি করেন তারা বেকার নন।” তখন অনেকেই সেই কথার প্রতিবাদ করেছিলেন। তবে ভারতের পুনের নবনাথ ইউলে বুঝিয়ে দিয়েছেন, মোদীর ‘দেখানো পথে’ চললেও অনেক ভালো ভালো চাকরিকেও হারিয়ে দেওয়া সম্ভব।

তবে নবনাথ পকোড়া বিক্রি করেন না, তিনি চা বিক্রি করেন। এই চা বিক্রি করেই তার মাসিক আয় ১২ লক্ষ টাকা! ঠিক তাই, শুধু চা বিক্রি করেই প্রতিমাসে নবনাথের পকেটে ঢোকে ১২ লক্ষ টাকা!

ভারতের মহারাষ্ট্রের পুনের বিখ্যাত চা ব্যবসায়ী এই নবনাথ ইউলের হাত ধরেই পত্তন হয়েছে ‘ইউলে টি হাউস’ নামে একটি প্রতিষ্ঠান। এখন একটা নয়, পুনে শহরে তিনটে শাখা রয়েছে এই টি হাউসের। প্রত্যেকটি শাখাতেই ১২ জন করে কর্মচারী রেখেছেন নবনাথ।

নবনাথ ইউলে মনে করেন তার ‘টি হাউস’-এর মধ্যে দিয়েই মহারাষ্ট্রের বেকারত্বের সমস্যা অনেকটাই কমানো সম্ভব। নবনাথের কথায়, “কর্মসংস্থানের একটা বড়ো রাস্তা খুলে দিয়েছে আমাদের এই টি হাউসটি। তিনটে শাখাতে ১২ জন করে কর্মচারী রয়েছে। আমার ইচ্ছে অন্তত একশোটা শাখা খুলবো। তা হলে ১০০০ হতে ১২০০ জনের কর্মসংস্থান হবে এইসব টি হাউসে।”

কম বয়সে মোদী যে চা বিক্রি করতেন সেটা প্রায় সকলের জানা, এখন দেখার বিষয় হলো নবনাথ ইউলে কোনো দিন প্রধানমন্ত্রীর গদিতে বসার সুযোগ পান কি না সেটিই।

দেখুন ভিডিওটি

Advertisements
Loading...