এমন এক নৌকা যা কখনও ডুববে না!

এক্সএসভি-১৭ থান্ডার চাইল্ড নামে ওই বিশেষ নৌকাটি বানানো হয়েছে মূলত আইরিশ নৌবাহিনীর জন্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই যদি এমন হয় যে, নৌকা কখনও ডুববে না, তাহলে এর থেকে ভালো সংবাদ আর কি হতে পারে? সেফহেভেন ম্যারিন নামে একটি কোম্পানি এমন দাবি করেছেন।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, সেফহেভেন ম্যারিন নামে আয়ারল্যান্ডভিত্তিক একটি কোম্পানি দাবি করেছে যে, তারা এমন এক নৌকা তৈরি করতে সক্ষম হয়েছেন, যে নৌকা প্রবল ঝড়-জ্বলোচ্ছ্বাসেও কখনও ডুববে না!

মেইল অনলাইন এর এক খবরে জানা যায়, এক্সএসভি-১৭ থান্ডার চাইল্ড নামে ওই বিশেষ নৌকাটি বানানো হয়েছে মূলত আইরিশ নৌবাহিনীর জন্য। আইরিশ নৌবাহিনী এই নৌকা ব্যবহার করে উদ্ধার তৎপরতা চালাবে। ঘন্টায় ৬২ কিলোমিটার বেগে চলতে সক্ষম এই নৌকাটি।

সেফহেভেন ম্যারিন কোম্পানি জানিয়েছে, থান্ডার চাইল্ড এমন একটি নৌকা, যা বিরূপ আবহাওয়া কিংবা সাগরের উত্তাল ঢেউ- কোনো কিছুর কাছেই কখনও হার মানবে না। এতে এমন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যে কারণে কোনো অবস্থাতেই নৌকাটি ডুববে না। প্রচণ্ড বাতাস কিংবা ঢেউয়ের ধাক্কায় এটি যদি কখনও উল্টেও যায়, মুহূর্তের মধ্যেই তা আবারও সোজা হয়ে উঠবে। নৌকাটির ভেতরে মোট ১০ জনের বসার জায়গা থাকবে। দ্রুত ছোটার জন্য রয়েছে এক হাজার হর্সপাওয়ার ক্ষমতার দুটি ইঞ্জিন।

সেফহেভেন ম্যারিনের ব্যবস্থাপনা পরিচালক ফ্রাঙ্ক কোয়ালস্কি সংবাদ মাধ্যমকে বলেছেন, ৩টি বিষয় মাথায় রেখেই আমরা এই নৌকা তৈরি করেছি। সেগুলো হলো, অত্যন্ত স্বল্পমাত্রার অভিকর্ষ কেন্দ্র, কেবিনের হালকা ওজন ও সম্পূর্ণ পানি নিরোধ ব্যবস্থা। তবে নৌকাটি চালানোর সময় নৌকাটির ভেতরে অবশ্যই প্রচুর পরিমাণে বাতাস ভরা থাকতে হবে। এই বাতাসই পানিতে নৌকাটি ডোবার হাত হতে রক্ষা করবে। নৌকাটি বিভিন্ন প্রতিকূল পরিবেশে উদ্ধারকাজে নৌবাহিনীকে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। ঘণ্টায় ৬২ কিলোমিটার বেগে এটি চলতে সক্ষম বলে জানিয়েছেন এর নির্মাতরা।

Advertisements
Loading...