The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যুক্তরাষ্ট্রের আগে মঙ্গলে যাবে রাশিয়া: পুতিন

২০১৯ সালে মঙ্গল গ্রহে যাওয়ার জন্য একটি মিশন চালু করবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যুক্তরাষ্ট্রের আগে মঙ্গলে যাবে রাশিয়া। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার এক বছর পূর্বেই লাল গ্রহে গিয়ে পৌঁছাবে রুশরা।

যুক্তরাষ্ট্রের আগে মঙ্গলে যাবে রাশিয়া: পুতিন 1

রাশিয়া ঘোষণা করেছে, ২০১৯ সালে মঙ্গল গ্রহে যাওয়ার জন্য একটি মিশন চালু করবে। এতে সফল হলে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার এক বছর পূর্বেই লাল গ্রহে গিয়ে পৌঁছাবে রুশরা।

নিউজ উইক জানিয়েছে, পুতিনের উপর তৈরি একটি ডকুমেন্টারিতে রুশ প্রেসিডেন্ট তার দেশের মহাকাশ অভিযানের পরিকল্পনার কথা জানিয়েছেন। ডকুমেন্টারিটি ইন্টারনেটে সামাজিক মাধ্যমগুলোতে অনেক মানুষ শেয়ারও করেন।

পুতিন বলেছেন, ‘আমরা চাঁদ ও মঙ্গল গ্রহে অনুসন্ধান চালানোর জন্য মহাশূন্যের গভীরে প্রথমে মনুষ্যবিহীন এবং পরে মানুষসহ নভোযান পাঠানোর পরিকল্পনা করছি। প্রথম অভিযানটি খুব শীঘ্রই শুরু হবে। আমরা ২০১৯ সালে মঙ্গল গ্রহে অভিযান শুরুর পরিকল্পনা করছি।’

নাসা ২০২০ সালে মঙ্গল গ্রহে জীবন ধারণের সম্ভাবনা খতিয়ে দেখা শুরু করার ঘোষণা দেওয়ার ঠিক পরপরই এই ঘোষণা দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন।

নির্বাচনের পূর্ব মুহূর্তে প্রচারিত তথ্যচিত্রটিতে পুতিন চাঁদে যাওয়ার জন্যও নতুন করে প্রকল্প চালু করার কথা জানিয়েছেন। তবে সোভিয়েত আমলে চাঁদে যাওয়ার যেসব মিশন চালু করা হয়, সেসব থেকে নতুন মিশনটি ভিন্ন হবে বলে তিনি জানিয়েছেন।

পুতিন আরও বলেন, ‘আমাদের বিশেষজ্ঞরা চাঁদের মেরু অঞ্চলে নভোযান অবতরণ করানোর চেষ্টা চালাবেন। সেখানে অনেক অগ্রগতির সুযোগ রয়েছে। অন্য গ্রহ এবং দূরের মহাকাশ পর্যবেক্ষণ শুরু করা যাবে সেখান থেকেই।’

তবে ২০১৯ সালের ঠিক কোন সময় মঙ্গল গ্রহে অভিযান শুরু করা যাবে, তা অবশ্য নির্দিষ্ট করে পুতিন বলেননি।

উল্লেখ্য, নাসার মিশনটি শুরু হওয়ার কথা ২০২০ সালের জুলাই হতে আগস্ট মাসের মধ্যে। ওই সময়টিতে পৃথিবী ও মঙ্গল গ্রহ নভোযান অবতরণের জন্য সবচেয়ে সুবিধাজনক অবস্থায় থাকে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...