ফেসবুকে তথ্য সুরক্ষিত রাখার পদ্ধতি জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা অনেকেই ফেসবুক ব্যবহার করলেও তথ্য সুরক্ষিত রাখার বিষয়টি আমাদের অজানা। তাই আজ ফেসবুকে তথ্য সুরক্ষিত রাখার পদ্ধতি জেনে নিন।

আমরা এখন শুধু ব্যক্তিগত কাজই নয়, অফিসিয়াল নানা প্রয়োজনেও ফেসবুক ব্যবহার করে থাকি। কিন্তু ফেসবুকে তথ্য সংরক্ষিত রাখার বিষয়টি তখন আরও বেশি সামনে চলে আসে। কারণ অফিসিয়াল তথ্য ফাঁসের আতঙ্কে থাকতে হয়। সম্প্রতি ক্যামব্রিজ এনালিটিকা বিতর্কে নিজেদের তথ্যের নিরাপত্তা নিয়ে ঘোর অনিশ্চয়তার মুখে পড়ে কোটি কোটি ফেসবুক ব্যবহারকারী। ধোঁয়াশা কাটাতে এবার ফেসবুকের পক্ষ হতে জানানো হয়েছে, ব্যবহারকারীদের তথ্য নিরাপদ রাখতে নতুন ফিচার আনছে চলেছে ফেসবুক কর্তৃপক্ষ।

ব্যবহারকারীরা নিজেদের ফেসবুকের সেটিংসে এমন কিছু পরিবর্তন আনতে পারেন, যাতে তথ্য সুরক্ষিতভাবে থাকবে। যদিও হ্যাকারদের দৌরাত্ম্যে সুরক্ষিত থাকার উপায় খুবই কম। তারপরও ফেসবুক সেটিংসে কোনো পরিবর্তন করলে তথ্য সুরক্ষিত থাকবে তা জেনে রাখা একান্ত প্রয়োজন।

Related Post

ক্যামব্রিজ এনালিটিকা কেলেঙ্কারি ফাঁস হয়ে যাওয়ার পর হতে তথ্য চুরি যাওয়ার আতঙ্কে বহু মানুষ তাদের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছেন। তবে অ্যাকাউন্ট বন্ধ কোনও স্থায়ী সমাধান নয়। পরে আবারও ফেসবুকে ফিরলে একই রকম সমস্যার মুখোমুখি হতে পারেন সেই ব্যক্তি। সমস্যার স্থায়ী সমাধানে ফেসবুক এপিআই (API)-এর সুরক্ষাবিধিতে রদবদল করার পরামর্শ দিয়েছে এই সংস্থাটি তার গ্রাহকদের।

এক খবরে জানা গেছে, ফেসবুক এপিআইয়ে রয়েছে ফার্মভিল, টুইটার ও ইনস্টাগ্রামের মতো অ্যাপ। তার পূর্বে অবশ্যই মনে রাখতে হবে যে, আপনি যদি সব এপিআই নিষ্ক্রিয় করে দেন, সেক্ষেত্রে আর এই অ্যাপগুলো ফেসবুকে লগ ইন করেও ব্যবহার করতে পারবেন না আপনি।

কিভাবে করবেন এই কাজটি

অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে হলে ফেসবুকে লগ ইন করে অ্যাপ সেটিংস অপশন বেছে নিন। এরপর অ্যাপস, ওয়েবসাইট অ্যান্ড প্লাগইনস অপশন হতে আপনি এডিট অপশনে ক্লিক করুন। সেখানে ‘অ্যাপস আদার ইউজ’ অপশন হতে এডিট বাটনে ক্লিক করতে হবে। এবার সেখান থেকে আপনি যে অ্যাপ আপনার তথ্য জানুক, এটা চান না, সেই অ্যাপগুলো আনচেক করে দিতে পারেন।

উল্লেখ্য, ফেসবুক ইউজারদেরকে না জানিয়ে লাখ লাখ গ্রাহকের তথ্য সংগ্রহ করেছিল রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ এনালিটিকা। পরে সেসব তথ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারে ব্যবহার করা হয়েছিলো। এই তথ্য ফাঁস হওয়ার পর তুমুল আলোড়ন সৃষ্টি হয়। পরে গত মঙ্গলবার ক্যামব্রিজ এনালিটিকার প্রধান নির্বাহীকে বরখাস্তও করা হয়। তারপর ভুল স্বীকার করে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ সবকিছুর জন্য ক্ষমা চেয়েছেন।

This post was last modified on জানুয়ারী ৭, ২০২১ 3:34 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে