আপনার জন্য ওজন কমানোর ১৫টি কার্যকর টিপস

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আমরা অনেকেই আছি যারা ওজন কমাতে চাই কিংবা স্হিতিশীল রাখতে চাই। এখানে দ্রুত ওজন কমানোর ক্ষতিকর দিক গুলোর কথা মাথায় রেখে স্বাস্থ্যসম্মত ভাবে ওজন কমাতে ১৫টি টিপস দেয়া হলো।


  • ফাইবার আছে এমন খাবার বেশী খানঃ ফাইবার পানি শুষে নিয়ে আপনাকে তৃপ্ত করে তুলে, এটা শক্তি সঞ্চয় করে এবং হজম ক্ষমতা বাড়ায়। মটরশুটি জাতীয় খাবারে রয়েছে প্রোটিন ও ফাইবার যা ওজন হ্রাসে বিশেষ ভূমিকা রাখে। তাই ওজন কমাতে অবশ্যই ফাইবার আছে এমন খাবার আপনার খাদ্য তালিকায় রাখুন।

  • ফলের রস খাবেন নাঃ ওজন কমাতে চাইলে ফলের রসকে অবশ্যই না বলতেই হবে। আপনি যখন ফাইবার জাতীয় খাবার খাবেন তা আপনার শরীরে ওজন কমাতে কাজ করবে কিন্তু পাশাপাশি যদি ফলের রস খান তাহলে সব চেষ্টা ভেস্তে যাবে কারণ ফলের রসে আছে পুষ্টি উপাদান যা ফাইবারকে তাঁর কাজ করতে বাঁধা দেয়।

  • ওজন হ্রাসে ঘুম দরকারিঃ নিদ্রাহীনতা ও অতিরিক্ত নিদ্রা ওজন বৃদ্ধির জন্য প্রধানত দায়ী। আপনি যদি ওজন হ্রাস করতে চান তবে আপনাকে সময় মতো ঘুমাতে হবে।

  • ডিম খানঃ ওজন ও চর্বি কমাতে হলে আপনাকে অবশ্যই সকালের নাস্তায় একটি করে ডিম খেতেই হবে। ডিমে আছে প্রোটিন যা আপনার খুদা কমাতে সাহায্য করবে। এটা আপনাকে জাঙ্ক ফুড অথবা দুপুরে ভারী স্নেক্স আইটেম খাওয়া থেকে বিরত রাখবে।

Related Post
  • লেবুর রসঃ লেবু হজম প্রক্রিয়াকে ধীর করে দেয়। ফলে আপনি যা খাবেন সব টাইম নিয়ে হজম হবে ফলে ক্ষুধা কমবে। এছাড়া লেবু দ্রুত পেট খালি হতে ও বাঁধা দেয়। আপনার খাবার সময় অথবা খাবারের সাথে অবশ্যই লেবু অথবা ভিনেগার যুক্ত করুণ।

  • কিছু সময় রোদে বসুনঃ যাদের ওজন বেশী তাঁদের শরীরে ভিটামিন ডি কম থাকে, ফলে রোদে বসলে আপনার শরীরে ভিটামিন ডি সঞ্চালিত হবে। শরীরে পর্যাপ্ত ভিটামিন ডি আপনার এনার্জি লেভেল বাড়িয়ে দিবে।

  • চর্বি কমায় এমন খাবারঃ চর্বি কমায় এমন সব খাবার খেতে হবে। কিছু কিছু খাবার আছে যেগুলো আপনার ম্যটাবলিজম রেট বাড়িয়ে আপনার শরীরে অপ্রয়োজনীয় চর্বি কমায়। যেসব খাবার চর্বি কমাতে সাহায্য করে সেগুল হচ্ছে- আপেল, মটরশুঁটি, মরিচ, আদা ও জব ধান।

  • আপনার জন্য সঠিক চামচ ও প্লেট নির্বাচন করুনঃ একবার ভেবে দেখুন আপনি কি জাতীয় চামুচ বা প্লেটে খাবার খান? আপনি যদি বড় চামচ ও প্লেট ব্যবহার করেন তাহলে তাতে আপনার খাবারের পরিমাণ ও বেশী হবে এবং আপনি বেশী খাবেন। সুতরাং আপনি আপনার খাবার চামচ ও প্লেট ছোট করুণ এতে আপনার খাবার পরিমাণ কমবে।

  • টিভির সামনে বসে খাবার খাবেন নাঃ আপনি কি টিভি দেখতে দেখতে খাবার খান? তবে এখন থেকেই তা পরিহার করুণ। অনেকেরই খারাপ ধরণের একটি অভ্যাস টিভি দেখতে দেখতে দেখতে খাওয়া। আপনি যখন টিভি দেখতে দেখতে খাবেন আপনি ধারণাই করতে পারেন না আপনি পরিমাণের বেশী খেয়ে ফেলছেন। আপনার সম্পূর্ণ মনোযোগ থাকে টিভির দিকে।

  • ওমেগা ৩: মস্তিষ্ক চাইবে ক্ষুধা লাগলেই খাবার কিন্তু আপনি যদি সঠিক খাবার খান তাহলে এতে আপনি আপনার ওজন নিয়ন্ত্রণ রেখে সুস্থ থাকতে পারবেন। ওমেগা-৩ আছে এমন খাবার খাবেন যাতে ক্ষুধা কমে। ওমেগা-৩ ক্ষুধা কমায়।

  • মাংসের সাথে সবজি যোগ করুণঃ প্রতিটা মাংসের তরকারিতে তিন পদের সবজি যোগ করুণ। মাংসে সবজি যোগ করলে এটি মাংসের ক্যালোরি কমিয়ে এতে ফাইবার বাড়িয়ে দেয় যা আপনার ওজন বৃদ্ধি হ্রাস করে। সবজি আপনাকে নানান পুষ্টি দিয়ে থাকে পাশাপাশি এটি আপনাকে সারাদিন সচল রাখতে সাহায্য করে।

  • সুপ অথবা সালাদ খানঃ ভারী খাবারের আগে সুপ অথবা সালাদ খান। তবে সুপ ও সালাদ যেন মেওনেজ ও ক্রিম ছাড়া তৈরি হয় সেটা খেয়াল রাখতে হবে। স্বাস্থ্য সম্মত সালাদ আপনার ওজন হ্রাসে সহায়ক।

  • মুখে খাবার বেশী করে চর্বণ করুনঃ আপনি যখন কিছু খাবেন তখন তা অবশ্যই শুরু থেকেই বেশী করে চিবাবেন। আপনি যত বেশী খাবার চিবাবেন আপনার খাবার খেতে তত বেশী সময় লাগবে এবং এটা আপনার অতিরিক্ত খাবার গ্রহন থেকে আপনাকে বিরত রাখবে। আপনি যখন খাবার চিবোবেন আপনার মস্তিষ্ক আপনার পেটে নির্দেশ পাঠাবে অন্য খাবার ধীরে ধীরে হজম করতে ফলে এতে আপনার ক্ষুধা ও কম লাগবে।

  • সোডা জাতীয় পানীয় পরিহার করুণঃ ওজন কমাতে হলে আপনাকে অবশ্যই সোডা জাতীয় পানীয় পরিহার করতে হবে। আপনি যদি সোডা জাতীয় পানীয় খান তাহলে এতে আপনার ক্ষুধা বেড়ে যাবে এবং আপনার ওজন বাড়বে। অতএব আপনাকে সোডার সাথে থাকা কৃত্রিম চিনি ও ক্যালোরি পরিহার করতেই হবে।

বাড়তি ওজন স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হলেও ওজন কমানো অনেকের জন্যই খুবই ঝামেলাপূর্ণ একটা কাজ। তবে এ নিয়ে দুশ্চিন্তা পরিহার করে উপরে বর্ণিত পন্থা অবলম্বন করে আপনি স্বাস্থ্য সম্মত ভাবেই আপনার ওজন কমাতে পারবেন।

তথ্য সূত্রঃ ইন্ডিয়া টাইমস

This post was last modified on জুন ২০, ২০২২ 12:26 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

View Comments

Recent Posts

খাওয়া কমালেই কী ইউরিক অ্যাসিড কমে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ খাওয়া কমালেই যে ইউরিক অ্যাসিড কমে যাবে তা কিন্তু নয়।…

% দিন আগে

যেসব অ্যান্ড্রয়েড অ্যাপ থেকে আমাদের সাবধান হতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যথাযথ সোর্স যাচাই না করে ফোনে হুটহাট অ্যাপ ডাউনলোড করে…

% দিন আগে

পাঁচ নায়িকা এবং বলিউডের অন্যতম কমেডি সিনেমা ‘হাউসফুল’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের অন্যতম কমেডি সিনেমার তালিকায় প্রথম দিকেই উঠে আসে ‘হাউসফুল’-এর…

% দিন আগে

ডোনাল্ড ট্রাম্পকে আবারও হত্যার চেষ্টা হয়েছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ডোনাল্ড ট্রাম্পের গলফ খেলার সময় হওয়া গোলাগুলির…

% দিন আগে

পানিতে নেমে শিকার! জাগুয়ারের শক্তির সামনে পাত্তাই পেলো না শক্তিশালী কুমির!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভিডিওতে দেখা যাচ্ছে, পানিতে জাগুয়ারের আক্রমণ থেকে নিজেকে বাঁচানোর…

% দিন আগে

সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ১ আশ্বিন ১৪৩১…

% দিন আগে