পড়ার সময় ঘুম তাড়ানোর সহজ উপায় জেনে নিন

পড়তে বসে ঘুম থেকে রক্ষা পেতে আপনি এই পদ্ধতিগুলো ব্যবহার করতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পড়তে বসলেই ঘুম পায় এই সমস্যা প্রায় সবারই। অনেকেই হয়ত ভাবি, আজ অনেকক্ষণ পড়বো কিন্তু কিছুক্ষণ পর দেখা যায় আপনি বইয়ের উপর অথবা বই আপনার উপর পড়ে আছে। ফলে আগামীকাল আপনাকে নিশ্চিত ক্লাসে দাড়িয়ে থাকতে হবে। আজ আমরা শিখবো পড়তে বসে ঘুম তাড়ানোর কিছু সহজ এবং কার্যকরি উপায়।

আজ আমরা পড়তে বসে ঘুম তাড়ানোর ৫টি বিষয় নিয়ে আলোচনা করবো:

১। শব্দ করে পড়ুনঃ অনেকেই পড়ার সময় খুব আস্তে বা মনে মনে পড়ে। এর ফলে অনেক সময় পড়ার প্রতি মনযোগ হারিয়ে যায়। আর এখনকার দিনে এটা প্রায় আমাদের একটা অভ্যাস হয়ে গেছে। সব সময় শব্দ করে পড়তে না পারলেও আপনি যখন অনুভব করবেন যে, আপনার ঘুম পাচ্ছে ঠিক তখন শব্দ করে পড়া শুরু করুন। তাহলে আপনার ঘুম দ্রুত পালিয়ে যাবে।

২। ঠান্ডা পানিঃ পড়ার সময় চেষ্টা করবেন হাতের কাছে পানি রাখার। কারণ ঘুম পেলে উঠে যেতে ইচ্ছে করে না। যখন আপনি ঘুম অনুভব করবেন ঠিক তখন এক গ্লাস ঠান্ডা পানি পান করুন এবং রুমাল ওই ঠান্ডা পানিতে ভিজিয়ে দু চোখ মুছে নিন। দেখবেন ঘুম জানালা দিয়ে পালাবে।

৩। স্থান পরিবর্তনঃ আমরা অনেকেই পড়ার সময় বিছানায় শুয়ে শুয়ে পড়ি। যেটা একটা প্রধান ভুল। মন আমাদের শরীরের অবস্থা ফলো করে। আপনি যদি দৌড়াতে থাকেন তাহলে আমাদের মন দৌড়ানোর দিকে ফলো করে। আবার আপনি যদি বিছানায় শুয়ে বা বসে থাকেন তাহলে মন ধরে নিবে এখন আপনি রিল্যাক্স করতে চান। তাই দ্রুত ঘুম চলে আসে। কারণ বিছানা তো ঘুমানোর জন্যই। তাই বিছানা ত্যাগ করে পড়ার জন্য চেয়ার-টেবিল ব্যবহার করুন। তবে চেয়ারটা কাঠের হলে ভাল হয়। নইলে বেশি আরাম পেলে ঘুম তো আবার আক্রমণ করবে।

৪। দাড়িয়ে দাড়িয়ে পড়ুনঃ পড়তে বসলে ঠিক যে সময় আপনার ঘুম পায় তখন দাড়িয়ে দাড়িয়ে পড়তে থাকুন। দাড়িয়ে পড়লে ঘুম আপনার কাছেও ভিড়তে পারবে না। তবে হাটতে হাটতে পড়বেন না। তাহলে ঘুম আসবে না ঠিকই কিন্তু মনযোগ হাটার মধ্যে চলে যাবে। তাই চেষ্টা করুন দাড়িয়ে পড়ার। কিন্তু সব সময় দাড়িয়ে পড়ার দরকার নেই। শুধু পড়তে বসে যখন ঘুম পায় তখন দাড়িয়ে পড়ুন।

৫। একা একা পড়বেন নাঃ আমরা অনেকেই একা একা পড়ি। আমাদের রুমে অন্য কেউ না থাকায় আমরা পড়ছি নাকি ঘুমাচ্ছি সেটা কেউ দেখছে না। তাই একা একা পড়তে পড়তে আমরা ঘুমিয়ে যায়। তাই আপনার পড়ার টেবিলটি এমন জায়গায় সেট করুন যেন বাবা-মা বা অন্য কেউ আপনি কি করছেন তা দেখতে পায়। এছাড়া পড়তে বসে আপনার যখন ঘুম পাবে বা ওই ঘুমের সময় আপনি বাবা-মা আপনাকে দেখতে পাচ্ছে এমন জায়গায় পড়তে পারেন।
পোষ্টটি শেয়ার করে আপনার ছোট ভাই-বোন বা বন্ধুদের এই পদ্ধতিগুলো গুলো প্রয়োগ করে ঘুম তাড়াতে সাহায্য করুন।

Advertisements
Loading...