The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

১৫ হাজার টন ওজনের ঘুরন্ত ব্রীজ তৈরি করছে চীন!

একাধিক রাস্তার সাথে সংযোগ স্থাপন করতে তৈরি করা হচ্ছে এই ঘুরন্ত ব্রীজ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তির দিক থেকে বর্তমানে চীন অনেক এগিয়ে গিয়েছে। এই প্রযুক্তিকে কাজে লাগিয়েই এবার চীন তৈরি করছে ঘুরন্ত ব্রীজ। একাধিক রাস্তার সাথে সংযোগ স্থাপন করতে এই পরিকল্পনা করা হয়েছে।

১৫ হাজার টন ওজনের ঘুরন্ত ব্রীজ তৈরি করছে চীন! 1

বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চীন দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। তারা প্রতিনিয়ত বিভিন্ন প্রযুক্তিকে কাজে লাগিয়ে তৈরি করছে নানা ধরনের আজব জিনিস। তারা প্রতিনিয়ত সমস্যা খুজে বের করে এবং তা সমাধান করার জন্য সহজ পদ্ধতি তৈরি করে।

চীন সবসময় তাদের যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করে চলেছে। একটি দেশের উন্নয়নের জন্য সব থেকে গুরুত্বপূর্ণ জিনিস হল যোগাযোগ ব্যবস্থা। আর এই যোগাযোগ ব্যবস্থা আরো দ্রুত এবং সহজ করার জন্যই এবার চীনের হেবেই প্রদেশের নানইয়ানঘে ঘুরন্ত ব্রীজটি তৈরি করা হচ্ছে।

এই ব্রীজটি বেইজিং-জিনজিয়ান হাইওয়ের একটি অংশ। ১৫০০০ টন ওজনের ব্রীজটি ৮১ ডিগ্রি ঘুরে অন্য একটি রাস্তার সাথে সংযোগ স্থাপন করতে পারবে। ব্রীজটি বসে রয়েছে ১০০ মিটারের একটি স্প্যানে। তবে অন্য একটি রাস্তার সাথে সংযোগ স্থাপন করতে এর সময় লাগবে প্রায় ২ঘন্টা। ধারনা করা হচ্ছে চলতি বছরের সেপ্টেম্বরে ২,৪৫০ কিলোমিটার অবকাঠামোর কাজ পুরোপুরি শেষ হবে। তাই এই বছরের শেষের দিকেই এই ব্রীজটি ব্যবহার করে চীন তাদের যোগাযোগ ব্যবস্থাকে আরো সহজ করতে পারবে।

Loading...