The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিধবা বিয়ে করলেই পাবেন ২ লাখ টাকা!

বস্তুত, গত বছর জুলাই মাসে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে বিধবা বিবাহে উৎসাহ দিতে নীতি নির্ধারণের পরামর্শ দিয়েছিলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন কথা শুনলে আপনিও হয়তো আশ্চর্য হতে পারেন। কিন্তু ঘটনাটি আসলেও সত্য। এটি ঘটেছে ভারতে। সেখানে সরকার ঘোষণা করেছে যে, কেও যদি বিধবা বিয়ে করে তাহলে তাকে ২ লাখ টাকা দেওয়া হবে।

বিধবা বিয়ে করলেই পাবেন ২ লাখ টাকা! 1

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে ভারতে এই প্রথমবারের মতো এই ধরনের একটি উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দেশটির এক রাজ্য সরকারের আশা যে, বছরে এক হাজার বিধবা নারীর পুনর্বিবাহ সম্ভব এই উদ্যোগের মাধ্যমে। তবে আশ্চর্যের বিষয় হলো বিজ্ঞপ্তি জারি হওয়ার সঙ্গে সঙ্গেই বিধবা বিয়ের ধুম পড়ে। যে কারণে সরকারের কাছে পরিসংখ্যান নিয়ে কোনো তথ্যই বর্তমানে নেই। বিধবা বিয়ে করলেই সরকার দিচ্ছে ২ লাখ টাকা।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ভারতের মধ্যপ্রদেশের সমাজ কল্যাণ দফতরের মস্তিষ্কপ্রসূত এই নতুন উদ্যোগটি ৪৫ বছরের নিচে যে কোনো বিধবা নারীকে বিয়ে করলেই নগদ ২ লাখ টাকা দেওয়ার বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

হঠাৎ এই উদ্যোগ কেনো? বস্তুত, গত বছর জুলাই মাসে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে বিধবা বিবাহে উৎসাহ দিতে নীতি নির্ধারণের পরামর্শ দিয়েছিলো। তবে কেন্দ্রর পরিবর্তে মধ্যপ্রদেশ সরকার প্রথমে এই উদ্যোগ নেয়। তার জন্য আর্থিক প্যাকেজ দেওয়ার কথা ঘোষণা করা হয়।

উল্লেখ্য, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের উদ্যোগে ১৮৫৬ সালেই আইন পাস করার মাধ্যমে দেশটিতে বিধবা বিবাহ বৈধ করা হয়।

Loading...