The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চীনে নির্মিত হয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু সেতু! [ভিডিও]

সেতুটি চীনের দক্ষিণ-পশ্চিম এলাকাতে অবস্থিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনে নির্মিত হয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু সেতু! ২০১৬-র শেষে বিশ্বের সবচেয়ে উঁচু সেতুর উপর যান চলাচল শুরু হয়। এই সেতুটি চীনের দক্ষিণ-পশ্চিম এলাকায় অবস্থিত৷

চীনে নির্মিত হয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু সেতু! [ভিডিও] 1

চীনের বেইপানজিয়াং সেতুই হলো বিশ্বের সবচেয়ে উঁচু সেতু। ২০১৬-র শেষের দিকে বিশ্বের সবচেয়ে উঁচু সেতুর উপর যান চলাচল শুরু হয়। সেতুটি চীনের দক্ষিণ-পশ্চিম এলাকাতে অবস্থিত৷

জানা যায়, য়ুনান ও গুইঝু প্রদেশের মধ্যে যোগসূত্র এই বেইপানজিয়াং সেতু। বেইপানজিয়াং সেতুর উচ্চতা নদীবক্ষ হতে ৫৬৫ মিটার বা ১,৮৫৪ ফুট উঁচুতে। এই সেতু তৈরি হওয়ার কারণে য়ুনানের সুয়ানওয়েই হতে গুইঝু প্রদেশের শুইচেং অবধি যাত্রাকাল চার ঘণ্টা হতে কমে এক ঘণ্টায় এসে দাঁড়িয়েছে। এই সেতুটি তৈরি করতে খরচ হয়েছে ১০০ কোটি ইউয়ান বা ১৪ কোটি ৪০ লাখ মার্কিন ডলার।

জানা গেছে, বেইপানজিয়াং সেতুটির দৈর্ঘ্য ১,৩৪১ মিটার। মধ্য চীনের হুবেই প্রদেশে অবস্থিত সি দু সেতুটি এবার বিশ্বের দ্বিতীয় উচ্চতম সেতুর পর্যায়ে নেমে গেলো। বিশ্বের উচ্চতম সেতুগুলির মধ্যে বেশ কয়েকটিই রয়েছে চীনে।

এই সেতুর চার লেনের রাস্তার নীচেই বেইপান নদী। ২০১৩ সালে এই সেতুটির নির্মাণকাজ শুরু হয়। উল্লেখ্য, ২০২০ সালের মধ্যে গুইঝু প্রদেশে ১০০ মিটারের বেশি উঁচু সেতুর সংখ্যা ২৫০-এরও বেশি হবে বলে আশা করা হচ্ছে।

দেখুন বিশ্বের উঁচু সেতুটির ভিডিও

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...