বিশাল এক উদ্যান যা ২৯টি দেশের আয়তনের চেয়েও বড়!

উত্তর মেরুর এই উদ্যানটিতে অনেক জীব-জন্তু রয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন উদ্যানের কথা আমরা আগে কখনও শুনিনি। বিশাল এক উদ্যান যা ২৯টি দেশের আয়তনের চেয়েও বড়! গ্রিনল্যান্ডের উত্তরপূর্বে অবস্থিত এই উদ্যানটিই পৃথিবীর সবচেয়ে বড় জাতীয় উদ্যান।

গ্রিনল্যান্ডের উত্তরপূর্বে অবস্থিত পৃথিবীর সবচেয়ে বড় এই জাতীয় উদ্যানটি বর্তমানে সংরক্ষিত এলাকা। ১৯৭৪ সালে উদ্যানটি সংরক্ষিত এলাকার মর্যাদা পেয়েছে।

প্রায় ৯ লাখ ৭২ হাজার বর্গ কিলোমিটার এই উদ্যানটির আয়তন। ভাবতেও অবাক লাগে যে, একটি সংরক্ষিত জাতীয় উদ্যান পৃথিবীর ২৯টি দেশের আয়তনের চেয়েও বড় হতে পারে! উদ্যানটি ডেনমার্কের প্রথম জাতীয় উদ্যান ও গ্রিনল্যান্ডের একমাত্র সংরক্ষিত এলাকা।

এই বিশাল উদ্যানটিতে মানুষের কোনো স্থায়ী বসতি নেই । তবে রক্ষণাবেক্ষণের লোকজন ও গবেষণা কাজে নিয়োজিত বিজ্ঞানীরা বছরের বিভিন্ন সময় উদ্যানটিতে অবস্থান করেন।

উত্তর মেরুর এই উদ্যানটিতে অনেক জীব-জন্তু রয়েছে। এখানে রয়েছে- রেইনডিয়ার, আর্কটিক নেকড়ে, পোলার ভাল্লুক, খরগোশ, শিয়াল, ওয়ালরাসসহ বিভিন্ন জীব-জন্তু। মেরু অঞ্চলের বুনো মাস্ক ষাঁড়ের সংখ্যাও এই উদ্যানটিতে আশানুরূপ। মাস্ক ষাঁড়ের সবচেয়ে বড় পপুলেশনও এখানে রয়েছে। এরা প্রায় সময় আশপাশে দলবেঁধে ঘুরে বেড়ায়। এখানে আরও রয়েছে পাখি ও তুন্দ্রা অঞ্চলের বৈচিত্র্যময় উদ্ভিদের উপস্থিতি, যা সত্যিই সন্তোষজনক। গবেষকরা দীর্ঘদিন ধরেই গবেষণার কাজ চালান এই বিশাল উদ্যানটিতে। তারা স্বাধীন মতো গবেষণায় নিজেদের নিয়োজিত করেন। কারণ এখানে যেহেতু সাধারণ মানুষের আনাগোনা নেই একেবারেই।

Advertisements
Loading...