ভূপৃষ্ঠের গভীরে অবিশ্বাস্যরকম হীরার খনির সন্ধান!

ভূ-অভ্যন্তরে এতো বিপুল হীরা মজুদ রয়েছে যা আমরা কখনও কল্পনা করতে পারি না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গবেষণা চালিয়ে ভূপৃষ্ঠের গভীরে অবিশ্বাস্যরকম হীরার খনির সন্ধান পেয়েছেন!

সম্প্রতি যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গবেষণা চালিয়ে ভূপৃষ্ঠের অনেক গভীরে অবিশ্বাস্যরকম এক হীরার খনির সন্ধান পেয়েছেন।

গবেষণা দলে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইউনিভার্সিটি অব টেকনোলজি (এমআইটি), হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়াসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা যৌথভাবে গবেষণা চালিয়ে এই তথ্য দিয়েছেন।

এমআইটির পৃথিবী, বায়ুমণ্ডল এবং গ্রহবিজ্ঞান বিভাগের গবেষক উলরিচ ফাউল এই সম্পর্কে বলেন, হীরা যতো মূল্যবান রত্ন হিসেবে বিবেচিত হোক না কেনো, ভূতাত্ত্বিক পরিমাপের ক্ষেত্রে এটি তুলনামূলকভাবে খুব সাধারণ একটি খনিজ পদার্থ।

তিনি আরও বলেন, ভূ-অভ্যন্তরে এতো বিপুল হীরা মজুদ রয়েছে যা আমরা কখনও কল্পনা করতে পারি না। তবে এই হীরা রয়েছে এক ধরনের পাথুরে আকৃতি ধারণ করে, যাকে বৈজ্ঞানিক পরিভাষায় বলা হয়ে থাকে `ক্রাটন`।

এই বিষয়ে গবেষকরা জানিয়েছেন যে, বিজ্ঞানীরা ভূ-অভ্যন্তরের সিসমিক ডাটা সংগ্রহ এবং পাথর পরীক্ষার পর হীরার এই মজুদের কথা জানতে পেরেছেন।

বিজ্ঞানীরা বলেছেন, ভূ-অভ্যন্তরে এক কোয়াড্রিলিয়নেরও (একের পরে ১৫টি শূন্য) বেশি হীরা মজুদ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। গবেষকরা এখনও তাদের গবেষণা অব্যাহত রেখেছেন। হয়তো অদূর ভবিষ্যতে আমরা হীরার বিষয়ে আরও অনেক কিছুই জানতে পারবো।

Advertisements
Loading...