বিশ্বের সবচেয়ে উচু কৃত্রিম ঝর্ণা তৈরি করলো চীন

কাঁচে ঘেরা এই ভবনটির একপাশ দিয়ে ঝরে পড়ছে ঝর্ণার অঝোর জলধারা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মনোমুগ্ধকর দৃশ্যের মধ্যে ঝর্ণা হচ্ছে অন্যতম। এর পতিত জলধারার দৃশ্য এবং মনমাতানো শব্দ সবাইকে মুগ্ধ করে। প্রাকৃতিক পাহাড়ী ঝর্ণার আনন্দ উপভোগ করতে এবার চীনের গুইঝোও প্রদেশের গুইইয়াং শহরের তৈরি করা হয়েছে কৃত্রিম ঝর্ণা যা বিশ্বের সবচেয়ে উচু কৃত্রিম ঝর্ণার স্থান দখল করেছে।

নানা ধরনের কৃত্রিম জিনিস তৈরিতে চীন বিশ্বের মধ্যে অন্যতম। গুইঝোও লুদইয়া প্রোপার্টি লিমিটেড নামের একটি চীনা প্রতিষ্ঠান নিজেদের ৩৫০ ফুট উঁচু বহুতল ভবনেই নির্মাণ করেছেন এই ঝর্ণাটি। কাঁচে ঘেরা এই ভবনটির একপাশ দিয়ে ঝরে পড়ছে ঝর্ণার অঝোর জলধারা। এর ফলে সেখানে রংধনুর দেখা মেলে। সব মিলিয়ে যেন এক সর্গীয় ঝর্ণার রুপ নিয়েছে। সেই সাথে সারা বিশ্বের কাছে এই শহরকে পরিচিত করে দিয়েছে। এই কৃত্রিম ঝর্ণা দেখতে সেখানে প্রায়ই অনেক মানুষ জড়ো হয়।

কৃত্রিম ঝর্ণাটি নির্মাণ করতে ইঞ্জিনিয়ারদের নানা সমস্যার সম্মুখিন হতে হয়। ৪টি বিশালাকৃতির পাম্পের সাহায্যে মাটি থেকে ৩৫০ ফুট ওপরে পানি তুলতে প্রচুর বিদ্যুৎ প্রয়োজন হয়। ঝর্ণাটি পরিচালনা করতে কর্তৃপক্ষকে বিদ্যুৎ খরচ বাবদ প্রতি ঘণ্টায় ১০০ ডলারেরও বেশি খরচ করতে হয়। তাই নির্মাতা কোম্পানি ঝর্ণাটি কেবলমাত্র বিশেষ দিনগুলোতে চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে।

শহরের কিছু বাসিন্দা ঝর্ণাটি সম্পর্কে ইতিবাচক মন্তব্য করেছেন। তাদের মতে এই কৃত্রিম ঝর্ণাটি শহরটির সৌন্দর্য্য বহুগুনে বাড়িয়ে দিয়েছে। সেই সাথে এই শহরের পর্যটন শিল্পকে আরো সমৃদ্ধি করে দিয়েছে। কিন্তু অন্যদিকে কিছু বাসিন্দা আবার নেতিবাচক মন্তব্য করেছেন। তাদের মতে, এটি শহরের অতিরিক্ত বিদ্যুৎ খরচ করছে।

Advertisements
Loading...