কলম্বিয়াতে সংঘাতে প্রাণ হারিয়েছে ৫ লাখ মানুষ!

বিগত ৬০ বছরে দেশটিতে গুম হয়েছে ৮০ হাজার ৫০০ জন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘদিন ধরে চলে আসা সশস্ত্র সংঘাতে বিপর্যস্ত হয়ে পড়েছে দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়া। গত ৭০ বছরে সংঘাতের মুখোমুখি হয়ে দেশটিতে প্রাণ দিতে হয়েছে প্রায় ৫ লাখ মানুষকে।

১৯৫৮ সাল হতে চলে আসা সশস্ত্র গেরিলাযুদ্ধে এ পর্যন্ত প্রাণ হারিয়েছে প্রায় ২ লাখ ৬০ হাজার মানুষ। এর পূর্বে ১৯৪৮ সাল হতে ১৯৫৮ সাল- এই ১০ বছরে নিহত হয়েছিল ২ লাখের বেশি মানুষ। দেশটির সরকারি সংস্থা `ন্যাশনাল সেন্টার ফর হিস্টোরিক্যাল মেমরি` গত বৃহস্পতিবার এই তথ্য দিয়েছে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ১৯৫৮ সালের পর নিহত হওয়া ২ লাখ ৬০ হাজার মানুষের মধ্যে ২ লাখ ১৫ হাজার বেসামরিক নাগরিক। কলম্বিয়ার ইতিহাসে ১৯৪৮ হতে ১৯৫৮ সাল সময়কাল ‘লা ভিয়োলেন্সিয়া‘ হিসেবে পরিচিত। এই ১০ বছরে ২ লাখের বেশি মানুষ নিহত হয়।

`ন্যাশনাল সেন্টার ফর হিস্টোরিক্যাল মেমরি` এর পক্ষ হতে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, ডানপন্থী আধাসামরিক বাহিনী সবচেয়ে বেশি হত্যাকাণ্ড (৯৪ হাজার ৭৫৪ জন) ঘটিয়েছে। গেরিলা দলগুলো হত্যা করেছে ৩৫ হাজার ৬৮৩ জন। অপরদিকে নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয়েছে ৯ হাজার ৮০৪ জন মানুষ।

বিগত ৬০ বছরে দেশটিতে গুম হয়েছে ৮০ হাজার ৫০০ জন। তারমধ্যে ৭০ হাজার ৫৮৭ জন এখনও নিখোঁজ রয়েছে।

উল্লেখ্য, কলম্বিয়া বর্তমানে প্রায় ৫ কোটি জনসংখ্যার দেশ। সরকারের সঙ্গে ২০১৬ সালে বামপন্থী সংগঠন ফার্কের শান্তিচুক্তি হয়। বামপন্থী ফার্ক হলো কলম্বিয়ার সবচেয়ে বড় গেরিলা সংগঠন। শান্তিচুক্তির অংশ হিসেবে বিশেষ বিচারকাজ হাতে নিয়েছে দেশটির সরকার। বিচারের প্রয়োজনে একটি তদন্ত প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...