আমেরিকাকে কেও আর বিশ্বাস করে না : ইরান

ইরানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম আইআরআইএনএন'কে দেওয়া এক স্বাক্ষাৎকারে জাভেদ জারিফ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন যে, ভুল সিদ্ধান্ত গ্রহণের কারণে বিশ্বের কাছে বিশ্বাসযোগ্যতা হারানো যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে আলোচনায় বসার কথা কল্পনা করাও কঠিন ব্যাপার।

মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, এখন তাদের সঙ্গে আলোচনা- অামরা কীভাবে তাদেরকে বিশ্বাস করতে পারি? ইরানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম আইআরআইএনএন’কে দেওয়া এক স্বাক্ষাৎকারে জাভেদ জারিফ বলেন, আমেরিকা প্রতিনিয়ত এলোমেলো কথাবার্তা বলছে। যে কারণে এখন কেওই তাদের বিশ্বাস করেন না।

২০১৫ সালে ৬ বিশ্বশক্তির সঙ্গে ইরানের পারমাণবিক চুক্তি থেকে মার্কিন যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর নতুন করে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এই নিষেধাজ্ঞা আরোপের একদিন পর জাভেদ জারিফ এমন মন্তব্য করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি ইরানের সঙ্গে নতুন করে একটি চুক্তি স্বাক্ষরের জন্য আলোচনা করতে চান; যার জন্য ওই অঞ্চলে জঘন্য আচরণ নিয়ন্ত্রণ করবে। ইরান অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এই আহ্বান নাকচ করে দিয়েছে।

মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, বর্তমানে বিশাল ব্যবধান তৈরি হয়েছে। পূর্বে কেওই ইরানকে সমর্থন করতো না। তবে বর্তমানে বিশ্বের প্রায় সব দেশই ইরানকে সমর্থন করছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...