১৮শত বছরের পুরোনো আংটির সন্ধান!

আংটিটি পেয়েছেন ব্রিটিশ সেনাবাহিনীর জনৈক অবসরপ্রাপ্ত সদস্য জেসন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি আংটির বয়স এতো হতে পারে? কিন্তু এবার ঠিক তাই ঘটেছে। ১৮শত বছরের পুরোনো আংটির সন্ধান পাওয়া গেছে! প্রাচীনতম এই আংটিটি রোমান আমলের।

কোনো প্রাচীন জিনিসের প্রতি মানুষের আকর্ষণ সব সময় থাকে। আর সেটি যদি হয় আংটির মতো স্মৃতিচিহ্ন তবে তো আর কথাই নেই।

এবার ১৮শত বছর পূর্বের একটি আংটির সন্ধান পাওয়া গেছে। প্রাপ্ত আংটিটি সোনার। বেশ কিছু বহুপুরনো স্বর্ণমুদ্রাও পাওয়া যায় ওই আংটির সঙ্গে। আংটি ও মুদ্রাগুলো রোমান আমলের।

জিনিউজ এর এক খবরে জানা যায়, ইংল্যান্ডের সমারসেটের এক মাঠে পাওয়া গেছে ওই আংটিটি। আংটিটি পেয়েছেন ব্রিটিশ সেনাবাহিনীর জনৈক অবসরপ্রাপ্ত সদস্য জেসন।

জেসন ডিটেক্টিং ফর ভেটেরানস- নামের একটি গ্রুপের সদস্য। সমারসেটের এক মাঠে শখের অনুসন্ধান চালাতে গিয়েছিলেন ওই গ্রুপের হয়ে। সেখানে হঠাৎই খুঁজে পান এই মহামূল্যবান জিনিসটি। আংটিটি ২৪ ক্যারেটের সোনা দ্বারা তৈরি। আংটির ওপরে রোমানদের জয়ের দেবী ভিক্টোরিয়ার ছবি খোদাই করা। অনুমান করা হচ্ছে যে, এই আংটিটি ২০০ হতে ৩০০ খ্রিস্টাব্দের সময়কার।

ওই স্থানে আরও সন্ধান মিলেছে ৬০টি রোমান মুদ্রারও। যে জমি থেকে ওই আংটি পাওয়া যায়, সেই জমির মালিকেরও সমান শেয়ার থাকবে প্রাপ্ত ওই সম্পত্তিতে। ঐতিহাসিকভাবে অমূল্য সম্পদ হওয়ার কারণে আংটিটি নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে ব্রিটিশ মিউজিয়াম। তবে সেজন্য অবশ্য অর্থও প্রদান করবে মিউজিয়াম কর্তৃপক্ষ।

Advertisements
Loading...