মঙ্গল গ্রহে অদ্ভুত বস্তুর সন্ধান পাওয়া গেছে!

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার রোবটযান কিউরিওসিটি রোভার এই বস্তুর সন্ধান করেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মঙ্গল নিয়ে মাঝে মধ্যেই সব উদ্ভট খবর প্রকাশিত হয়। মঙ্গলে নানা রকম বস্তুর খবরও নতুন নয়। ঠিক তেমনই একটি খবর হলো এবার মঙ্গলে অদ্ভুত বস্তুর সন্ধান পাওয়া গেছে!

এবার সত্যিই মঙ্গলে অদ্ভুত এক বস্তুর সন্ধান পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার রোবটযান কিউরিওসিটি রোভার এই বস্তুর সন্ধান করেছে। নাসা বলেছে, এই ছোট পাথরের জিনিসটি কোনো একটি মহাকাশযান থেকে ভেঙে পড়া ছোট টুকরো হতে পারে।

গত ১৩ আগস্ট কিউরিওসিটি যানের তোলা এই ছবি মহাকাশ বিজ্ঞানীদের মধ্যে বেশ উত্তেজনা তৈরি করেছে। অনেকেই মনে করছেন কিউরিওসিটি যান হতে ভেঙে পড়েছে এই টুকরোটি।

মিশন কিউরিওসিটি দলের সদস্য ব্রিটনি কুপার বলেছেন, ‘খুবই পাতলা পাথরের আকারের একটি জিনিস দেখা গেছে। তবে এটি কিউরিওসিটি যান হতে খসে পড়া কোনো অংশ নয়।’

এনডিটিভির এক খবরে বলা হয়, আজ নয়, সেই ২০১২ সালেই বেশ চিন্তায় পড়েছিলেন কিউরিওসিটি দলের সদস্যরা। সেই সময় উজ্জ্বল একটি জিনিস মঙ্গলের মাটিতে দেখা যায়। এক প্রতিবেদনে জানানো হয়, কিউরিওসিটি যান হতে খসে পড়েছিল উজ্জ্বল ওই বস্তুটি। জুন মাসে মঙ্গল গ্রহে বালি ঝড় শুরু হয়। বর্তমানে সেই বালি ঝড় নিয়েই গবেষণা করছে কিউরিওসিটি যানটি।

উল্লেখ্য যে, কিউরিওসিটি রোভার ২০১২ সালে মঙ্গল গ্রহে নাসার পাঠানো চতুর্থতম রোবটযান। মঙ্গল গ্রহে গবেষণার ইতিহাসে এটিই এখন পর্যন্ত নাসার বিজ্ঞানীদের সবচেয়ে বড় সাফল্য বলে মনে করা হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...