The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার মঙ্গল গ্রহে হেলিকপ্টার পাঠাবে নাসা!

হেলিকপ্টারটি মঙ্গল গ্রহে যেনো উড়তে পারে, ঠিক সেভাবেই বানানো হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মহাকাশ গবেষণাবিষয়ক মার্কিন সংস্থা নাসা প্রথমবারের মতো মঙ্গল গ্রহে হেলিকপ্টার পাঠাবে! কোনো যান সেখানে উড়তে সক্ষম কি না, মূলত সেই বিষয়টি খতিয়ে দেখার জন্য হেলিকপ্টারটি সেখানে পাঠানো হবে।

এবার মঙ্গল গ্রহে হেলিকপ্টার পাঠাবে নাসা! 1

নাসা বলেছে, তাদের ‘মার্স রোভার’-এর সদস্য হবে এই হেলিকপ্টারটি। এই হেলিকপ্টারটির নাম দেওয়া হয়েছে ‘মার্স হেলিকপ্টার’। এটির ওজন এক কেজি ৮০০ গ্রাম। নাসার এক দল বিজ্ঞানী চার বছরের পরিশ্রমে তৈরি হয়েছে নতুন এই মঙ্গলে যাওয়ার যানটি। আপাতত ২০২০ সালে এটি মঙ্গলে পাঠানোর পরিকল্পনা রয়েছে নাসার।

বিবিসির এক খবরে বলা হয়, হেলিকপ্টারটি মঙ্গল গ্রহে যেনো উড়তে পারে, ঠিক সেভাবেই বানানো হয়েছে। কারণ হলো মঙ্গল গ্রহের ঘনত্ব পৃথিবীর ঘনত্বের প্রায় ১০০ ভাগের এক ভাগ, যে কারণে সেখানে কোনো যান উড়তে পারে কি না সেটি দেখা দরকার।

এদিকে নাসা বলেছে, হেলিকপ্টারটি ‘এয়ার এয়ারক্রাফট’-এর চেয়েও ভারি। কারণ হলো, ‘এয়ার এয়ারক্রাফট’ বলতে সাধারণত বেলুন এবং ‘অ্যারোস্ট্যাট’ বোঝানো হয়ে থাকে। ভেনাসের বায়ুমণ্ডলে ইতিপূর্বে দুটি বেলুন পাঠানো হলেও হেলিকপ্টারের মতো কোনো যান এ পর্যন্ত ভিনগ্রহে পাঠানো হয়নি।

জানা গেছে, নাসার এই হেলিকপ্টারটিতে দুটি পাখা আরয়েছে। এগুলো মিনিটে ৩ হাজার বার ঘুরতে সক্ষম। পৃথিবীতে যেসব হেলিকপ্টার রয়েছে সেগুলোর পাখা সাধারণত মিনিটে ৩০০ বার ঘুরতে সক্ষম।

সংবাদ মাধ্যমকে নাসার প্রশাসক জিম ব্রিডেনস্টাইন বলেছেন, ‘ভিনগ্রহে হেলিকপ্টার পাঠানোর অভিযান অনেকটা রোমাঞ্চকর বিষয়। মঙ্গল গ্রহ নিয়ে আমাদের গবেষণায় এই অভিযান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমরা মনে করছি।’

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...