The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মঙ্গলে বরফ ভর্তি গর্তের সন্ধান পাওয়া গেছে

সম্প্রতি এর একটি ভিডিও প্রকাশ করেছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘদিন যাবত পৃথিবীর বাইরে প্রাণের খোঁজ চালিয়ে যাচ্ছেন মহাকাশ গবেষকরা। তারই ধারবাহিকতায় এবার মঙ্গলগ্রহে বরফে ভর্তি গর্তের সন্ধান পেলেন ইউরোপিয়ান স্পেস এজেন্সি।

মঙ্গলে বরফ ভর্তি গর্তের সন্ধান পাওয়া গেছে 1

সম্প্রতি এর একটি ভিডিও প্রকাশ করেছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি। ইএসএ’র মার্স এক্সপ্রেস এটির ছবিও তুলেছে। মূলত এটি মঙ্গল গ্রহে প্রাণের সম্ভাবনাকে আরও উজ্জ্বল করে তুলেছে। এমন একটি খবর প্রকাশ করেছে সংবাদ মাধ্যম নিউজ এইট্টিন।

ওই ভিডিওতে দেখা যাচ্ছে যে, মঙ্গলগ্রহে দেখা যাচ্ছে একটি বরফের হ্রদ। লালগ্রহে ওই বরফ-হ্রদই আবারও প্রাণের আশা জাগাচ্ছে। গবেষকদের প্রত্যাশা, মঙ্গলগ্রহেই পানির উৎস রয়েছে। ৮২ কিমি প্রস্থ এবং ১.৮ কিমি গভীর ওই গর্তে প্রকৃত পক্ষে নন-পোলার বরফের বিরাট একটি রিজার্ভয়ার বা আধার।

এই বিষয়ে ইউরোপিয়ান স্পেস এজেন্সি জানিয়েছে, ইতিপূর্বের বিভিন্ন গবেষণায় মঙ্গলগ্রহের কোনো কোনো জায়গায় হঠাৎ পানি প্রবাহের ইঙ্গিত পাওয়া গেলেও এই প্রথম সেখানে স্থায়ী জলাধারের অস্তিত্ব পাওয়ার কথা বলা হলো। বাতাসের ঘনত্ব কম হওয়ার কারণে ঠাণ্ডায় জলাধারটি বরফের নীচে আটকা পড়েছে বলেও মনে করছেন বিজ্ঞানীরা।

জানা গেছে, মার্স এক্সপ্রেস নামে ওই মহাকাশযানটি মঙ্গলের কক্ষপথেই আবর্তন করছে। তার ভেতরে থাকা মারসিস নামে একটি রেডার মঙ্গলের বরফ-আধারের ওই ভিডিও ধারণ করেছে।

দেখুন ভিডিওটি

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...