বিশ্বের সর্বোচ্চ এক আগ্নেয়গিরির গল্প!

এই আগ্নেয়গিরির উচ্চতা ৬ হাজার ৮৯৩ মিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আগ্নেয়গিরির কথা শুনলে যে কেও চমকে উঠতে পারেন। কারণ আগ্নেয়গিরির লেলিহান শিখা সকলকেই বিচলিত করে, সেটিই স্বাভাবিক। আজ রয়েছে বিশ্বের সর্বোচ্চ এক আগ্নেয়গিরির গল্প!

বিশ্বের এই সর্বোচ্চ আগ্নেয়গিরির নাম ‘ওহোস দেল সালাদো’। এটিই নাকি বিশ্বের সবচেয়ে উঁচু সক্রিয় আগ্নেয়গিরি। এটি দক্ষিণ আমেরিকার দক্ষিণ-পশ্চিমভাগে পূর্ব চিলিতে অবস্থিত। এটি আরেক বিখ্যাত মরুভূমি আতাকামা’র পূর্বে আন্দিজ পর্বতমালাতে চিলি এবং আর্জেন্টিনা সীমান্তের নিকটবর্তী স্থানে অবস্থিত।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, স্প্যানিশ শব্দ ‘ওহোস দেল সালাদো’ এর অর্থ হলো লবণের চোখ। আগ্নেয়গিরিটির চারপাশে ছোট ছোট গর্ত বিদ্যমান, এই স্থানটিতে শীতে বরফ জমা থাকে। দূর হতে দেখলে এগুলো সাদা চোখের মতোই দেখা যায়। সে কারণেই আগ্নেয়গিরিটির এই নাম দেওয়া হয়েছে বলে মনে করা হয়।

এই আগ্নেয়গিরির উচ্চতা ৬ হাজার ৮৯৩ মিটার! মরুভূমির খুব কাছাকাছি অবস্থিত হওয়ায় এই আগ্নেয়গিরিটি প্রায় সারা বছরই শুকনো অবস্থায় থাকে। কেবলমাত্র শীতকালে এখানে কিছুটা তুষারপাত ঘটে। তবে গ্রীষ্মকাল আসার পূর্বেই জমে থাকা বরফগুলো আবার গলে যায়।

এই পর্বতটির পূর্বদিকে প্রায় ২১ হাজার ফুট উচ্চতায় ১০০ মিটার চওড়া একটি লেকও রয়েছে। যার গভীরতা প্রায় ১৫ হতে ৩০ ফুট। এটিই হলো পৃথিবীর সবচেয়ে উঁচুতে অবস্থিত কোনও জলাশয়। এই ‘ওহোস দেল সালাদো’ একটি সক্রিয় আগ্নেয়গিরি। তবে এই আগ্নেয়গিরিটির সর্বশেষ অগ্ন্যুৎপাত ঘটেছিল প্রায় তেরোশ’ বছর পূর্বে!

Advertisements
Loading...