রক্তচাপ মাপতে এবার গ্লাস তৈরি করছে মাইক্রোসফট

প্রসিডিংস অব দ্য এসিএম জার্নাল অব ইন্টারঅ্যাকটিভ, মোবাইল, ওয়্যারেবল অ্যান্ড ইউবিকশাস টেকনোলজিস’ সাময়িকীতে প্রকাশিত নিবন্ধে এই তথ্য দেওয়া হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রক্তচাপ বাড়ার ঘ্টনা বর্তমান সময়ে অনেক বেশিই বলা যায়। কখন কার এই সমস্যা তৈরি হয় তা বলা মুশকিল। তাই এবার রক্তচাপ মাপতে গ্লাস তৈরি করছে মাইক্রোসফট।

সাম্প্রতিক সময় খাদ্যাভ্যাসের কারণে রক্তচাপ সমস্যা প্রকট আকার ধারণ করেছে। ছোট-বড় প্রায় সবার ক্ষেত্রেই ঘটে এমন ঘটনা। এই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে দরকার সচেতনতা। তাই রক্তচাপ মাপতে পারে এমন স্মার্টগ্লাস তৈরি করতে চলেছে মাইক্রোসফট। এর নাম দেওয়া হয়েছে গ্লাবেলা। এই ডিভাইসে যুক্ত হচ্ছে অপটিক্যাল সেন্সর, প্রসেসিং, স্টোরেজ এবং যোগাযোগের যন্ত্রাংশও। এসব যন্ত্রাংশ ফ্রেমে যুক্ত থেকে পরোক্ষভাবে ব্যবহারকারীর মানসিক তথ্য সংগ্রহ করবে। এতে ব্যবহারকারীকে পৃথকভাবে তথ্য সংগ্রহের জন্য কোনো উদ্যোগ নিতে হয় না বলে আইএএনএসের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রসিডিংস অব দ্য এসিএম জার্নাল অব ইন্টারঅ্যাকটিভ, মোবাইল, ওয়্যারেবল অ্যান্ড ইউবিকশাস টেকনোলজিস’ সাময়িকীতে প্রকাশিত নিবন্ধে এই তথ্য দেওয়া হয়েছে।

আইট্রিপলই স্পেকট্রামে প্রকাশিত এক খবরে বলা হয়, গ্লাবেলা ব্যবহারকারীর মাথায় রক্তপ্রবাহ হতে প্রতিফলিত আলোর প্রবাহ ক্রমাগত রেকর্ড করার পাশাপাশি নিষ্ক্রিয় পরিমাপও করতে পারে। বিভিন্ন সেন্সরে নাড়ির মধ্যে আঞ্চলিক পার্থক্য নির্ণয় করে ব্যবহারকারীর পালস নির্ণয় করবে এই যন্ত্রটি।

এই গ্লাস পরীক্ষা করে ইতিবাচক ফল পেতে শুরু করেছে ব্যবহারকারীরা। এখন মাইক্রোসফটের গবেষকরা এই গ্লাস চিকিৎসা ক্ষেত্রে ব্যবহার করে দেখবেন যাতে এটি উপযোগী করা যায়। এরপর তা বাজারে ছাড়ার কথা ভাবছেন তারা।

জানা গেছে, স্মার্টগ্লাসের ফ্রেম ছোট করে ও আরও কম শক্তিতে যাতে চলতে পারে এমন একটি সংস্করণ তৈরির কথাও চিন্তা-ভাবনা করছেন গবেষকরা। বর্তমানে ছোট একটি চার্জিং সুবিধা কয়েন ব্যাটারিতেও চলবে এই স্মার্টগ্লাসটি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...