নতুন কর্মীকে সহকর্মীদের সাথে যোগাযোগ করতে আপনি যেভাবে সাহায্য করবেন

আপনার কিছু কৌশল বা কিছু প্রশ্ন তাকে অন্যদের সাথে যোগাযোগ সহজ করে দিবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একজন নতুন কর্মী কোন অফিসে যোগদান করলে নতুন অফিসের অন্য কর্মীদের সাথে পরিচিত হতে কিছুটা নার্ভাস ফিল করে। এক্ষেত্রে আপনি তার উচ্চ পদস্থ কর্মকর্তা হিসেবে অন্যদের সাথে তাকে স্বাভাবিকভাবে পরিচয় করাতে সাহায্য করতে পারেন। যদিও আপনি তাকে অন্য কর্মীদের সাথে পরিচয় করিয়ে দিচ্ছেন তবুও আপনার কিছু কৌশল বা কিছু প্রশ্ন তাকে অন্যদের সাথে যোগাযোগ সহজ করে দিবে।

আজ আমরা জানবো অন্যদের সামনে তাকে পরিচয় করিয়ে দেওয়ার সময় তাকে কি জাতীয় প্রশ্ন করবেন। তার মূল পরিচয় পর্ব শেষ হলে অন্যদের সামনে তাকে কিছু প্রশ্ন করবেন এবং তার উত্তরগুলো তাকে সহজে দিতে সাহায্য করবেন।

প্রশ্নগুলো এমন হতে পারে…

১। আপনি পূর্বে যে অফিসে জব করতেন সেই অফিসে আপনার অভিজ্ঞতা সম্পর্কে সংক্ষেপে বর্ণনা দিন। এক্ষেত্রে সে তার পূর্বের অফিসের বিভিন্ন অভিজ্ঞতা সবার সাথে শেয়ার করবে। ফলে অন্যরা তার অভিজ্ঞতা সম্পর্কে স্পষ্ট ধারণা পাবে।

২। আপনার আগের অফিস এবং বর্তমান অফিসের মধ্যে আপনি কি কি পার্থক্য অনুভব করছেন? এই প্রশ্নের জবাবে তার বিভিন্ন সমস্যা এবং সুবিধা সম্পর্কে বুঝতে পারবেন। নতুন কর্মী তার বর্তমান অফিসের কোন সমস্যা থাকলে সবার সামনে তা ব্যক্ত করতে পারবেন। এর দ্বারা অন্য কর্মীরা তার মনোভাব এবং চাহিদা সম্পর্কে জানতে পারবে। ফলে তার সাথে কথা বলা এবং যোগাযোগ করা সহজ হবে।

৩। মাঝে মাঝে কিছু ফানি বা কৌতুকপূর্ণ প্রশ্ন করুন। এই প্রশ্নের উত্তর করার মাধ্যমে অন্যদের সাথে কিভাবে মজা করা বা আনন্দ করা যায় সেই বিষয়ে সে জানতে পারবে। যা অন্য কর্মীদের সাথে পরবর্তীতে যোগাযোগ সহজ করতে সাহায্য করবে।

৪। সে কোন প্রশ্নের উত্তর করতে বিব্রতবোধ করলে বা নার্ভাস ফিল করলে আপনি তাকে উত্তর করতে সাহায্য করুন। অনেক সময় দেখা যায় নতুন কর্মী হিসেবে সবার সামনে কোন প্রশ্নের উত্তর করার সময় কিছুটা নার্ভাস হয়ে পড়ে। এমন সময় আপনি তাকে বাকি উত্তরটুকু সহজে করতে সাহায্য করবেন।

৫। সে এই কোম্পানি এবং তার সহকর্মীদের কাছ থেকে কি আশা করে? এবং সে কোম্পানিকে কিভাবে সাহায্য করবে? এই সকল প্রশ্নের উত্তরের মাধ্যমে কোম্পানি এবং তার অন্যান্য সহকর্মীদের কাছ থেকে সে কেমন একপেক্টেশন আশা করে এবং সে কোম্পানিকে কিভাবে সামনে এগিয়ে নিয়ে যাবে সেই বিষয়ে জানতে পারবেন।

Advertisements
Loading...