গুগল অ্যাসিস্ট্যান্ট কী? এর কাজ এবং সুবিধা সম্পর্কে জানুন

আপনি গুগল অ্যাসিস্ট্যান্টে ভয়েস কমান্ড করে বা টাইপ করে যেকোন সমস্যার সমাধান চাইতে পারবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষ দিনদিন প্রযুক্তিনির্ভর হয়ে পড়ছে। প্রযুক্তিও যেন মানুষের জীবনকে আরো সহজ এবং গতিময় করতে নানা ধরণের সুবিধা নিয়ে হাজির হচ্ছে। প্রযুক্তিকে আরো সহজভাবে ব্যবহার করতে এবং সবচেয়ে প্রিয় সহকারী হিসেবে আপনার ফোনে ইন্সটল করে রাখতে পারেন গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যাপস।

আপনি যখন যে বিষয়ে জানতে চাইবেন গুগল অ্যাসিস্ট্যান্ট আপনাকে দিবে তাৎক্ষণিক তার সমাধান। আপনি গুগল অ্যাসিস্ট্যান্টের সাথে কথা বলে বা টাইপ করে যেকোন সমস্যার সমাধান চাইতে পারবেন। আর অ্যাপসটি তাৎক্ষণিক আপনার সমস্যার সমাধান নিয়ে হাজির হবে স্ক্রীনে। ধরুন আপনি কোথায় আছেন তা জানার জন্য গুগল অ্যাসিস্ট্যান্টের কাছে জানতে চাইলেন, এটি খুব দ্রুত আপনার বর্তমান অবস্থান ম্যাপ সহ স্ক্রীনে দেখাবে।

এটি আপনাকে ইন্টারনেটে কোনকিছু অনুসন্ধান করতে, ইভেন্ট এবং অ্যালার্মগুলিকে কর্মপরিকল্পনা অনুযায়ী করতে, ব্যবহারকারীর ডিভাইসে হার্ডওয়্যার সেটিংস সমন্বয় করতে এবং ব্যবহারকারীর গুগল অ্যাকাউন্ট থেকে তথ্য প্রদর্শন করা সহ নানা সুবিধা দিবে। কোন একটি অজানা স্থান, জিনিস বা আপনার ইচ্ছে মত কোন একটি বস্তুর তথ্য জানতে গুগল অ্যাসিস্ট্যান্টকে প্রশ্ন করুন, সঙ্গে সঙ্গে সে আপনার প্রশ্নের উত্তর স্ক্রীনে দেখাবে।

এমনকি এটিকে আপনার প্রিয় সঙ্গীও মনে করতে পারবেন অর্থাৎ আপনার ইংলিশ স্পিকিং পার্টনার হিসেবে ব্যবহার করতে পারবেন। এই অ্যাপসটির সাথে আপনি অনর্গল কথা বলতে পারবেন এবং নানা অজানা বিষয়ে জানতে পারবেন। আপনার সমাধানের জন্য কোন ভিডিও বা যেকোন জিনিসই প্রয়োজন হোক না কেন আপনার সামনে হাজির করবে তার সমাধান। অনেক স্মার্ট ফোনে গুগল অ্যাসিস্ট্যান্ট কাজ নাও করতে পারে। সেক্ষেত্রে তারা গুগল অ্যাসিস্ট্যান্টের আরেকটি ভার্সন অলো(Allo) নামের অ্যাপসটি ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে প্লে স্টোরে Google Assistant নামে সার্চ দিলেই Allo নামের অ্যাপসটি সামনে চলে আসবে।

অ্যাপসটি ইন্সটল করার পর আপনার নাম এবং ছবি সেট করবেন। তারপর চ্যাট বক্সে ভয়েস আইকনের উপর ট্যাপ করে মুখে প্রশ্ন করুন অথবা পাশের টেক্স বক্সে টাইপ করে লিখতে পারেন। আপনার প্রশ্ন করা হয়ে গেলে গুগল অ্যাসিস্ট্যান্ট অনলাইনে বিশ্লেষণ করে সঠিক তথ্য আপনার সামনে প্রদর্শন করবে। প্রয়োজনে বিভিন্ন সাইটের আর্টিক্যালস বা ভিডিও আপনার সামনে প্রদর্শন করবে। এক্ষেত্রে আপনি চাইলে সেই আর্টিক্যালস বা ভিডিও দেখতে পারবেন।

Advertisements
Loading...