রকেট উৎপাদন করে তুরস্কের গিনেস বুকে রেকর্ড

বিশ্বের সর্ববৃহৎ রকেট আর্টিলারিতে বিশ্বরেকর্ড

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সামরিক সক্ষমতায় ক্রমেই আরও শক্তিশালী হয়ে উঠছে তুরস্ক। বিশ্বের সর্ববৃহৎ রকেট আর্টিলারিতে বিশ্বরেকর্ড করে গিনেস বুকে নাম লিখিয়েছে তুরস্ক।

সামরিক সক্ষমতার দিক দিয়ে ক্রমেই শক্তিশালী হয়ে উঠছে তুরস্ক। বিশ্বের সর্ববৃহৎ রকেট আর্টিলারিতে বিশ্বরেকর্ড করে গিনেস বুকে নাম লিখিয়েছে তুরস্ক। দেশটির শীর্ষস্থানীয় রকেট নির্মাতা প্রতিষ্ঠান ‘রকেটসান’ এই রেকর্ড করেছে বলে গত রবিবার খবর প্রকাশ করেছে ইয়ানি শাফাক।

রকেটসান নামক প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে বলেছে, জোবারিয়া নামে বহুমুখি ক্রাশ রকেট লাঞ্চার সিস্টেম তৈরি করে এই রেকর্ড করেছে। সংযুক্ত আরব আমিরাতের জন্য জোবারিয়া উৎপাদন করা হয়। বিশ্বে এই পর্যন্ত যতো রকেট সিস্টেম রয়েছে তার চেয়ে জোবারা রকেট সিস্টেমে রকেটের ব্যারেলের সংখ্যা সবচেয়ে বেশি- রকেটসানের বিবৃতিতে সেটি উল্লেখ করা হয়েছে।

জোবারাকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ১২২ মিলিমিটার আর্টিলারি রকেট সিস্টেম হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। রকেট লঞ্চারটিতে ১০ চাকার সেমিট্রেইলার ব্যবহার করা হয়। প্রতিটি ট্রেইলারেই একটি করে ১২২ মিলিমিটার রকেট রয়েছে। নতুন এই রকেট সিস্টেম হতে ৩৭ কিলোমিটার দূরত্বের যেকোনো লক্ষ্যবস্তুতে ২৪০টি রকেট নিক্ষেপ করা সম্ভব। লক্ষ্যবস্তুর চতুর্দিকে ৪ কিলোমিটার পর্যন্ত এলাকা এই রকেটের আঘাতে ধ্বংস হয়ে যাবে।

উল্লেখ্য যে, গত বছর তুরস্কের শীর্ষস্থানীয় এই প্রতিষ্ঠানটি ১ দশমিক ৪ বিলিয়ন ডলার আয় করেছে। যা এর পূর্বের বছরের তুলনায় প্রায় ১ দশমিক ২ বিলিয়ন ডলার বেশি আয়।রকেট উৎপাদন করে তুরস্কের গিনেস বুকে রেকর্ড

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...