নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ভয়াবহ অগ্নিকাণ্ড

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ গতকাল রাতে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় নর্থ সাউথ ইউনিভার্সিটিতে এক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বিশ্ববিদ্যালয়ের ১০ তলা ভবনের বেইসমেন্ট ২-এ জেনারেটরের সংযোগ থেকে আগুনের সূত্রপাত হয়।

North South University

ভবনের নিচের অংশের আগুন ও ধোঁয়ায় গোটা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। রাত ১১টায় আগুন নিয়ন্ত্রণে আসে। এ সময় ইউনিভার্সিটির আশপাশে ভিড় করে হাজারো উৎসুক মানুষ। ভবনের ভেতরে কেও আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছিল। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও এলাকাবাসী অভিযোগ করেছে, আগুন লাগার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্রুত ফায়ার সার্ভিসে খবর দেয়নি। দুর্ঘটনা এড়াতে ছিল না কার্যকর ব্যবস্থা। ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা মোহাম্মদ জামান সংবাদ মাধ্যমকে জানান, রাত পৌনে ৯টার দিকে তাঁরা অগ্নিকাণ্ডের খবর পান। দ্রুত আটটি ইউনিট ঘটনাস্থলে পাঠানো হয়েছে। বৈদ্যুতিক সর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয় বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

জানা গেছে, ১০ তলা ভবনটির বেইসমেন্ট ১ ও ২ কার পার্কিং হিসেবে ব্যবহার করা হয়। রাত সাড়ে ৮টায় বেইসমেন্ট ২-এ জেনারেটর বিস্ফোরণের শব্দ হয়। ধারণা করা হচ্ছে, তার আগে সেখানে বৈদ্যুতিক গোলযোগ থেকে অগ্নিকাণ্ডের সূচনা হয়।

রাত সাড়ে ৮টায় তিনি ধোঁয়া দেখা যায়। ওই সময় হুইসেল বাজিয়ে সতর্ক করা হয়। দ্রুত এক নম্বর গেট দিয়ে অনেকেই বের হয়ে আসেন। কয়েকজন শিক্ষার্থী জানান, রাতে বিশ্ববিদ্যালয়ের এমবিএর ক্লাস চলছিল। আগুনের হুইসেল বাজার পর অনেকেই তাড়াহুড়ো করে বের হয়েছেন। কিছু গাড়িও বের করা হলেও বেশ কিছু গাড়ি আগুনে ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানা গেছে। (ছবি ও তথ্য: কালের কণ্ঠ)

Advertisements
Loading...