গুগল ড্রাইভ ব্যবহারকারিদের জন্য নতুন সংস্করণ গুগল ওয়ান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুগল তাদের বাজার ধরে রাখতে প্রতিনিয়ত নতুন নতুন সংস্করণ নিয়ে হাজির হচ্ছে। তাদের পণ্যের মধ্যে সবচেয়ে বড় অনলাইন স্টোরেজ হচ্ছে গুগল ড্রাইভ। এখানে আপনি ইচ্ছে মত নানা ধরনের ফাইল, ফটো, ভিডিও ইত্যাদি সংরক্ষণ করে রাখতে পারেন। গুগল ড্রাইভ ব্যবহারকারীদের আরো সহজ ফিচার এবং ব্যয় কমিয়ে আনতে এর একটি নতুন সংস্করণ ‘গুগল ওয়ান’ নিয়ে এসেছে। এতে অবশ্য বড় ধরনের কোন পরিবর্তন নেই। তবে সার্ভিস চার্জ কিছুটা কমে যাবে।

ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে নতুন এই সার্ভিসটি ড্রাইভ ব্যবহারকারীদের জন্য স্বয়ংক্রিয়ভাবে চালু করা হয়েছে। তবে নতুন ব্যবহারকারিদের জন্য এখনো এটি উন্মুক্ত করা হয়নি। ২৯ আগস্ট ২০১৮, বুধবার থেকে যুক্ত্রারাষ্ট্রের গুগল ড্রাইভের পুরাতন ব্যবহারকারিরা এটি ব্যবহারের সুযোগ পেয়েছেন।

গুগল ওয়ানে আগের ড্রাইভের মতোই বিনামূল্যে ১৫ গিগাবাইট পর্যন্ত স্টোরেজ ব্যবহার করা যাবে। ১০০ গিগাবাইট স্টোরেজের জন্য মাসে খরচ করতে হবে এক দশমিক ৯৯ মার্কিন ডলার, ২০০ গিগাবাইট এর জন্য মাসে দুই দশমিক ৯৯ মার্কিন ডলার আর ২ টেরাবাইট এর জন্য মাসে নয় দশমিক ৯৯ মার্কিন ডলার, যেখানে গুগল ড্রাইভে আগে ১ টেরাবাইটের জন্য এই পরিমাণ অর্থ খরচ করতে হতো। অন্যদিকে ২ টেরাবাইটের বেশি স্টোরেজের জন্য খরচের পরিমাণ আগের মতোই রাখা হয়েছে।

Related Post

এছাড়া রয়েছে গুগল ওয়ান ব্যবহারকারীদের জন্য আরো বেশ কিছু সুবিধা। যেমন— কোন সমস্যায় আপনি সপ্তাহে সাত দিন, এমনকি দিনে ২৪ ঘন্টার যেকোন সময় এক্সপার্টদের সঙ্গে যোগাযোগের সুবিধা পাবেন। এর জন্য আপনাকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে না। তাৎক্ষণিক পেয়ে যাবেন তার সমাধান। আর ভবিষ্যতে ব্যবহারকারীরা গুগল প্লে ও গুগল সার্চে প্রাপ্ত হোটেলগুলো ব্যবহারের ক্ষেত্রে অতিরিক্ত সুবিধা পাবেন। খুব দ্রুত বিশ্বের অন্যান্য দেশের ব্যবহারকারিরাও গুগল ওয়ানের সার্ভিস পেয়ে যাবে।

বর্তমানে গুগল ড্রাইভ ব্যবহারকারিরা গুগল ডক, গুগল শীট, গুগল স্লাইড সহ নানা ধরণের আধুনিক সুবিধা পাচ্ছেন। গুগল ওয়ানেও এর কোন ব্যতিক্রম নয়। পরবর্তীতে আরো আধুনিক সব ফিচার যুক্ত করার কথা প্রকাশ করেছেন গুগল কর্তৃপক্ষ। অর্থাৎ গুগল ড্রাইভ এবং গুগল শীটের মধ্যে কোন পার্থক্য নেই। তাই ওয়ান ড্রাইভ ব্যবহার করতে আপনাকে কোন ঝামেলায় পোহাতে হবে না।

This post was last modified on সেপ্টেম্বর ৪, ২০১৮ 3:55 অপরাহ্ন

রায়হান মালিথা

Recent Posts

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে

হামাসকে সাত দিনের সময় দিলো ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিম্মি চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে মাত্র সাত…

% দিন আগে

আলাদিনের আশ্চর্য প্রদীপ কিন্তু নয়: মরুভূমিতে খুঁজতে হবে এক সাহেবী কেতার ল্যাম্পশড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের ছবিটি একটু ভিন্ন ধরনের এই ছবির ভিতরে লুকিয়ে চুরিয়ে…

% দিন আগে

কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ২১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে