বিশ্বের তৃতীয় বৃহৎ মসজিদ নির্মাণ হচ্ছে আলজেরিয়ায়

মসজিদটি ২ হাজার বর্গমিটারজুড়ে বিস্তৃত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আফ্রিকা মহাদেশের মুসলিম রাষ্ট্র আলজেরিয়ায় এ বছরের শেষদিকে উদ্বোধন হতে চলেছে বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ। মসজিদের নামকরণ করা হয়েছে ‘আলজেরিয়া গ্রান্ড মসজিদ’।

আলজেরিয়ার ধর্মবিষয়ক মন্ত্রী মোহাম্মদ ইসা গত রবিবার এই ‘আলজেরিয়া গ্রান্ড মসজিদ’ এর ঘোষণা দিয়েছেন। ফরাসি-ভাষায় প্রকাশিত আলজেরিয়া সরকারের মুখপত্র আলমুজাহিদ পত্রিকার সদর দপ্তরে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে মন্ত্রী এই তথ্য দিয়েছেন।

এই মসজিদটি রাজধানী আলজিয়ার্সের মোহাম্মদিয়া নামক স্থানে অবস্থিত। মসজিদটি ২ হাজার বর্গমিটারজুড়ে বিস্তৃত। মসজিদটির মিনারের উচ্চতা প্রায় ২৬৫ মিটার। এই মসজিদটি সৌদি আরবের মসজিদুল হারাম ও মসজিদে নববির পর বিশ্বের সর্ববৃহৎ মসজিদ হিসেবে স্বীকৃতি পেতে চলেছে।

আলজেরিয়ার ধর্মমন্ত্রী বলেছেন, “মুসল্লিদের সব ধরনের সুবিধাসম্পন্ন করে চলতি বছরের ডিসেম্বর নাগাদ যাবতীয় নির্মাণকাজ সমাপ্ত করা আমাদের টার্গেট। কোনো কারণে যদি সম্ভব না হয় তাহলে ২০১৯ এর শুরুতে উদ্বোধন করতে পারবো বলে আমরা আশা রাখছি।”

মোহাম্মদ ইসার দেওয়া তথ্য মতে, এই মসজিদের ইমাম রাষ্ট্রপতি নিয়োগ দেবেন। উদ্বোধনী অনুষ্ঠানেই তার নাম ঘোষণা দেওয়া হবে।

মসজিদ কর্তৃপক্ষের প্রত্যাশা হলো, ২০১২ সালের মে মাসে নির্মাণকাজ শুরু হওয়া এই মসজিদটি একটি বৈজ্ঞানিক ও পর্যটনকেন্দ্রে পরিণত হবে। ১ লাখ ২০ হাজারেরও বেশি মুসল্লি একসঙ্গে এই মসজিদে নামাজ আদায় করতে পারবেন।

মসজিদের ভূগর্ভস্থ ৩ তলায় গাড়ি পার্কিংয়ে ব্যবস্থাও রয়েছে। ১ লাখ ৮০ হাজার বর্গমিটারের পার্কটিতে ৬,০০০ হাজারের বেশি গাড়ি অনায়াসে রাখা সম্ভব। এছাড়াও বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান আয়োজনের জন্য রয়েছে পৃথক দুটি হল। একটি ১৬,০০০ বর্গমিটারের ১৫০০ আসন সমৃদ্ধ এবং অপরটি ১০০ বর্গমিটার ও ৩০০ আসন বিশিষ্ট।

জানা গেছে, মসজিদে আগত বইপ্রেমীদের জন্য সেখানে থাকবে ২১ হাজার ৮০০ বর্গমিটারের সুবিশাল ও সমৃদ্ধ লাইব্রেরি। লাইব্রেরিতে পাঠকের আসন সংখ্যা ২ হাজার। পুরো মসজিদ কমপ্লেক্স প্রকল্প বাস্তাবায়নে খরচ পড়বে ১.৫ বিলিয়ন ডলার। নির্মাণসংক্রান্ত দায়িত্বে রয়েছে একটি চায়না কোম্পানি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...